WordPress ব্লগের জন্য Plugins কিভাবে Install করব – ব্লগের জন্য wordpress plugins কিভাবে Install করা যায়

যারা WordPress এ ব্লগিং করেন তাদের ব্লগের জন্য Plugin Install করা খুবই গুরুত্বপূর্ণ। বিনা plugin এ ওয়ার্ডপ্রেস ব্লগ manage করা খুব কঠিন। তাই আপনাদের জানতে হবে নিজের WordPress ব্লগের জন্য plugin ইনস্টল কিভাবে করবেন ? Plugin এর দ্বারাই ব্লগের যেকোনো মুখ্য সমস্যা গুলোর সমাধান করা যায়। wordpress ব্লগের জন্য কয়েক হাজার plugin পাওয়া যায়।

এরমধ্যে যে plugin গূলো wordpress ব্লগের জন্য গুরুত্বপূর্ণ তাহল Jetpack, Yoast SEO plugin ইত্যাদি। একটা plugin এর দ্বারাই ব্লগের অনেক গুলো setting এর কাজ করা যায়। যেমন Jetpack Plugin এর দ্বারা Social share Button লাগানো যায়। আমার ব্লগে দেখতে পাচ্ছেন যে Facebook, Twitter, Whatsapp, Telegram এর button লাগানো হয়েছে তা এই Jetpack Plugin এর দ্বারা। এই plugin এর সাহায্যে site stat জানা যায়। ব্লগের পোস্ট কতজন দেখছে, Page views জানা যায়। তাছাড়া related post button এই plugin এর দ্বারা Add করা যায়।

তেমনি Yoast SEO plugin এর দ্বারা SEO Friendly Article লেখা যায়। তাছাড়া আরও অনেক plugin রয়েছে যা ব্যবহার করে wordpress blog এর quality বাড়ানো যায়।

blog এ Plugin কেন ব্যবহার করা হয় ?

আমরা জানি ব্লগ তৈরি করা খুব সহজ কিন্তু কিছু দিন পর বোঝা যায় ব্লগ তৈরি করা যত সহজ ছিল ব্লগ ম্যানেজ করা তত সহজ নয়। ব্লগিং করতে করতে সেই সমস্যার সম্মুখীন হতে হবে। প্রথমে অনেকেই গূগলের ফ্রি সার্ভিস Blogger এ ব্লগ তৈরি করার পর বুঝতে পারে যে Blogger ব্লগের কিছু সীমাবদ্ধতা বা Limitation আছে। এর বাইরে কিছু করা সম্ভব নয়। Blogger blog এর Customize এর জন্য কোন Plugin নেই, পুরোপুরি Coding এর দ্বারাই ব্লগ Customize করতে হবে। কিন্তু দেখা যায় কিছু কাজ কোডিং এর দ্বারা সম্পন্ন করা গেলেও অনেক কাজ আছে যা করা সম্ভব হয় না।

WordPress না Blogger কিসে ব্লগিং করা সুবিধাজনক

তাই পরবর্তী সময়ে সেই ব্লগারকে WordPress এ Migrate হতে হয় অর্থাৎ Blogger থেকে WordPress এ Shift হতে হয়। আমি নিজের এই ব্লগটি Blogger এর ফ্রি ব্লগ দিয়ে ব্লগিং শুরু করে পরে WordPress এ Shift করেছি। ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য plugin থাকায় এই ব্লগ ম্যানেজ করতে Coding এর কোন প্রয়োজন নেই। তবে Coding এর জ্ঞান থাকলে ভাল হয়। ব্লগের coding এর যে কাজ থাকে তা বিভিন্ন ধরনের plugin ব্যবহার করে করা যায়। আমরা এবার জানব Plugin কি এবং ওয়ার্ডপ্রেস ব্লগে Plugin এর ব্যবহার কিভাবে করতে হয় ?

Plugin কি ?

Plugin হচ্ছে  এমন ছোট ছোট Software যা দ্বারা wordpress ব্লগের কোডিং এর কাজ করে থাকে। এই wordpress plugin গুলো use করে ব্লগের Design, SEO, Post এর Quality বৃদ্ধি করা, Social share button Add করা, Google Analytics এর ব্যবহার করা, ব্লগের বিভিন্ন widget add করা তাছাড়া web design এর অনেক কাজ করা যায়।

WordPress এর মাধ্যমে ব্লগ তৈরি করলে ব্লগিং এ পুরো স্বাধীন থাকা যায়। নিজের ব্লগকে যেমন ইচ্ছা ডিজাইন করে, Customize করে ব্লগিং করতে পারেন। এই সবকিছু plugin এর জন্যই সম্ভব। ব্লগের বিভিন্ন Function বাড়ানোর কাজ plugin এর দ্বারাই করা হয়ে থাকে।

কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য plugin install করবেন – How to install plugins for wordpress blog ?

ওয়ার্ডপ্রেস ব্লগে প্ল‍্যাগিন ইনস্টল করা খুবই সহজ। তিনটি পদ্ধতিতে wordpress plugin install করা যায়। 1. ব্লগের dashboard থেকে plugin install 2. Plugins download করে ইনস্টল করা 3. হোস্টিং cPanel থেকে plugins install
এবার জেনে নেওয়া যাক কিভাবে wordpress plugins install করতে হবে।

  1. ব্লগের dashboard থেকে কিভাবে plugins install করবেন ?

ব্লগের dashboard থেকে plugins install করা খুবই সহজ। এই পদ্ধতিতে plugin install করা সহজ হওয়ার কারণে বেশিরভাগ ব্লগার এই পদ্ধতিতে নিজের ব্লগের জন্য প্রয়োজনীয় plugins install করে।
প্রথমে নিজের ব্লগের dashboard এ plugins option এ ক্লিক করলেই Add New লেখা দেখতে পাবেন। সেখানে click করলেই Add Plugins Page open হবে। সেখানে একটি Search Box দেখতে পাবেন। সেই box-এ আপনার ব্লগের জন্য যে Plugin দরকার তার নাম লিখলেই plugin সার্চ হবে।

কয়েক সেকেন্ডের মধ্যে আপনার লেখা plugin দেখাবে। সেই plugin এর নিচে Install option এ ক্লিক করলেই এটি ইনস্টল হয়ে যাবে। এর পর ব্লগে ব্যবহার করতে চাইলে Activate option এ ক্লিক করেই নিজের ব্লগের জন্য use করতে পারবেন।

  1. Plugin ডাউনলোড করে কিভাবে Install করবেন ?

এই পদ্ধতিতে Plugins install করা প্রায় প্রথম পদ্ধতির মতোই। প্রথমে dashboard-এ গিয়ে plugins option-এ click করার পর Add New button-এ ক্লিক করতে হবে। এরপর এই পেজে Add Plugins এর পাশে Upload Plugin-এ ক্লিক করবেন। সেখানে একটি message show হবে “If you have a plugin in a .zip format, you may install it by uploading it here.” অর্থাৎ .zip format-এ যদি কোন plugin থাকে তাহলে এখান থেকে upload করতে পারবেন। এরপর Choose file এর option show হবে। সেখানে click করলেই plugin select করতে পারবেন। আপনার প্রয়োজন মতো plugin install করার জন্য “Install Now ” এ ক্লিক করলেই Plugin install হয়ে যাবে।

  1. হোস্টিং cPanel থেকে কিভাবে plugins install করবেন ?

Hosting এর cPanel থেকেও নিজের wordpress ব্লগের জন্য plugin install করা যায়। সব হোস্টিং সার্ভারে সুযোগ থাকে না। যাদের হোস্টিং cPanel সার্ভারে তারা এখান থেকে plugin install করতে পারবেন। নিজের cPanel open করলে সেখানে অনেক file দেখতে পাবেন সেগুলো zip format-এ থাকে তাই install করে extract করে নিতে হবে।

WP-Content>>Plugins folder এ যেতে হবে। তারপর zip file install করতে হবে। install করার পর এই zip file কে extract করে ব্লগের জন্য ব্যবহার করা যাবে।

Plugins Activate, Deactivate এবং Delete কিভাবে করবেন ?

Plugin install করার পর ব্লগে ব্যবহার করতে চাইলে Activate করতে হবে। তা নাহলে ব্যবহার করা যাবে না। প্রথম এবং দ্বিতীয় পদ্ধতিতে plugin install করার পর Activate এর option থাকে সেখানে click করলেই ব্লগের জন্য plugin Activate হবে। কিন্তু তৃতীয় পদ্ধতিতে plugin install করলে plugins এর পেজে গিয়ে Activate করতে হবে।

ব্লগের plugins deactivate করতে চাইলে সেঈ plugin এর নিচে deactivate এর option থাকবে সেখানে ক্লিক করলেই সেই plugin deactivate হবে। plugin delete করতে চাইলে plugins page -এ গিয়ে delete option এ ক্লিক করলেই plugin delete হয়ে যাবে।

পরিশেষে:

WordPress ব্লগে কাজ করার জন্য plugin এর ব্যবহার করতেই হবে।  Plugins ছাড়া ব্লগের কোন কাজ সঠিকভাবে করতে পারবেন না। তাই আপনাকে জানতে হবে কোন্ plugin এর দ্বারা কি কাজ করা যায়। সেই হিসাবে plugin install করে Blogging করতে হবে।

তাহলে আশা করি ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য কিভাবে Plugin install করবেন জানতে পারলেন। এই নিয়ে কোন Confusion থাকলে Comment করে জানান। পোস্টটি কেমন হয়েছে জানাবেন। এই আর্টিকেলটি ভাল লেগে থাকলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন।

ধন্যবাদ

2 thoughts on “WordPress ব্লগের জন্য Plugins কিভাবে Install করব – ব্লগের জন্য wordpress plugins কিভাবে Install করা যায়”

Leave a Comment