ব্লগের জন্য 12 টি সেরা WordPress plugins

একজন নতুন ব্লগার ব্লগ তৈরি করার পর বুঝতে পারে না ব্লগের ডিজাইন কিভাবে করতে হবে। সে তখন চিন্তায় পড়ে যায় কি করবে ? সে যদি Blogger  এ ব্লগ তৈরি করে তাহলে তাহলে তাকে coding শিখতে হবে । কিন্তু যদি সে WordPress এ ব্লগ তৈরি করে তাহলে এই Coding না শিখলেও চলবে। এর পরিবর্তে বিভিন্ন WordPress plugins এর ব্যবহার শিখতে হবে। তাই WordPress ব্লগারের জন্য Plugin খুবই গুরুত্বপূর্ণ। WordPress Plugin গুলোর দ্বারাই খুব সহজে আপনার ব্লগ Improvement এর জন্য সমস্ত কাজ করতে পারবেন।

WordPress ব্লগের plugins এর সুবিধা WordPress ব্লগকে এগিয়ে রেখেছে। ব্লগের ডিজাইন, Social Share button যুক্ত করা, SEO এর  ক্ষেত্রে Plugins সবচেয়ে বেশী কার্যকরী। Coding এর দ্বারা কাজ করা সবার পক্ষে সম্ভব হয় না। ব্লগের পোস্টের জন্য অনেক সময় ব্যয় করতে হয়। তারপর Coding সবাই শিখতে পারেনা। তাদের জন্য WordPress plugin একমাত্র সমাধানের উপায়। তাই জানতে হবে কোন্ Plugins এর দ্বারা কি কাজ করা যায়। তাই WordPress ব্লগারদের জন্য এই Article টি খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

blog এ Plugin কেন ব্যবহার করা হয় ?

আমরা জানি ব্লগ তৈরি করা খুব সহজ কিন্তু কিছু দিন পর বোঝা যায় ব্লগ তৈরি করা যত সহজ ছিল ব্লগ ম্যানেজ করা তত সহজ নয়। ব্লগিং করতে করতে সেই সমস্যার সম্মুখীন হতে হবে। প্রথমে অনেকেই গূগলের ফ্রি সার্ভিস Blogger এ ব্লগ তৈরি করার পর বুঝতে পারে যে Blogger ব্লগের কিছু সীমাবদ্ধতা বা Limitation আছে। এর বাইরে কিছু করা সম্ভব নয়। Blogger blog এর Customize এর জন্য কোন Plugin নেই, পুরোপুরি Coding এর দ্বারাই ব্লগ Customize করতে হবে। কিন্তু দেখা যায় কিছু কাজ কোডিং এর দ্বারা সম্পন্ন করা গেলেও অনেক কাজ আছে যা করা সম্ভব হয় না।

WordPress ব্লগের settings কিভাবে করবেন

তাই পরবর্তী সময়ে সেই ব্লগারকে WordPress এ Migrate হতে হয় অর্থাৎ Blogger থেকে WordPress এ Shift হতে হয়। আমি নিজের এই ব্লগটি Blogger এর ফ্রি ব্লগ দিয়ে ব্লগিং শুরু করে পরে WordPress এ Shift করেছি। ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য plugin থাকায় এই ব্লগ ম্যানেজ করতে Coding এর কোন প্রয়োজন নেই। তবে Coding এর জ্ঞান থাকলে ভাল হয়। ব্লগের coding এর যে কাজ থাকে তা বিভিন্ন ধরনের plugin ব্যবহার করে করা যায়। আমরা এবার জানব Plugin কি ?

Plugin কি ?

Plugin হচ্ছে  এমন ছোট ছোট Software যা দ্বারা wordpress ব্লগের কোডিং এর কাজ করে থাকে। এই wordpress plugin গুলো use করে ব্লগের Design, SEO, Post এর Quality বৃদ্ধি করা, Social share button Add করা, Google Analytics এর ব্যবহার করা, ব্লগের বিভিন্ন widget add করা তাছাড়া web design এর অনেক কাজ করা যায়।

WordPress এর মাধ্যমে ব্লগ তৈরি করলে ব্লগিং এ পুরো স্বাধীন থাকা যায়। নিজের ব্লগকে যেমন ইচ্ছা ডিজাইন করে, Customize করে ব্লগিং করতে পারেন। এই সবকিছু plugin এর জন্যই সম্ভব। ব্লগের বিভিন্ন Function বাড়ানোর কাজ plugin এর দ্বারাই করা হয়ে থাকে। তাহলে জেনে নেওয়া যাক WordPress ব্লগের জন্য সেরা WordPress plugins কোন গুলো ?

ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য সেরা 12 টি plugins

WordPress blog manage করার জন্য plugins এর ভূমিকা সবচেয়ে বেশি। এই Plugin ছাড়া blog এর কোন কাজ ভাল ভাবে করতে পারবেন না। ব্লগে Content publish করাটাই যথেষ্ট নয়। ব্লগে আরও অনেক কাজ আছে যা সম্পন্ন না করলে ব্লগের কোন মূল্য থাকবে না। তাই চলুন ব্লগের জন্য গুরুত্বপূর্ণ WordPress plugin গুলো সম্পর্কে জানা যাক।

  1. Jetpack:

ব্লগের জন্য যে plugin গুলো বেশি গুরুত্বপূর্ণ এবং যে plugin WordPress ব্লগারদের মধ্যে বেশি জনপ্রিয় তার মধ্যে Jetpack plugin অন্যতম। এই Plugin এর দ্বারা ব্লগের অনেক কাজ করা যায়। Jetpack Plugin এর দ্বারা ব্লগের যে কাজগুলো করা যায় নিচে দেওয়া হল।

A. ব্লগে সোশ্যাল মিডিয়া শেয়ার Button যুক্ত করার জন্য Jetpack plugin ব্যবহার করা যায়। এই plugin এর দ্বারা আপনার পছন্দমতো  Social media share button add করতে পারবেন।

B. Jetpack plugin এর দ্বারা ব্লগের sitemap তৈরি করা যায়।

C. এই plugin এর সাহায্যে আপনার ব্লগের Related Post দেখাতে পারেন।

D. Jetpack plugin আপনার ব্লগের Daily Backup নেওয়ার কাজ করে। আপনার blog এর পোস্ট, পেজ এবং ব্লগের File এর Backup নেওয়ার জন্য এই প্ল‍্যাগিন ব্যবহার করতে পারেন।

E. এই Plugin এর দ্বারা Contact Form তৈরি করতে পারবেন।

F. Jetpack Plugin এর দ্বারা ব্লগের page views দেখতে পারেন।

G. এই plugin ব্লগের downtime মনিটরিং করতে পারে। কখন ব্লগ down চলছে জানতে পারবেন।

  1. Yoast SEO:

Yoast SEO plugin WordPress ব্লগারদের জন্য খুবই দরকারি Plugin, যার দ্বারা ব্লগের SEO settings খুব ভালো ভাবে করা যায়। আপনার ব্লগের post কে search engine এর Top এ আনতে সহায়তা করে।
 
আপনার ব্লগের post কে সহজে Index হতে সাহায্য করে। এই plugin SEO Friendly পোস্ট লিখতে সাহায্য করে।

ব্লগের sitemap তৈরি করার জন্য

এই plugin সবচেয়ে উপকারী। Yoast SEO plugin এর দ্বারা ব্লগের XML Sitemap তৈরি করতে পারেন।

  1. Akismet:

Akismet Plugin ব্লগের spam comment গুলোকে আটকায়। এটি একটি Antispam comment plugin যা spam comment থেকে ব্লগকে রক্ষা করে।

  1. OneSignals:

OneSignals plugin এর দ্বারা আপনার ব্লগে Subscription button যুক্ত করতে পারেন। এতে ব্লগের views বাড়তে পারে। এর সাহায্যে আপনার ব্লগের Subscriber বাড়বে। যখন আপনি কোন পোস্ট publish করবেন তখন আপনার ব্লগের subscriber রা নতুন post এর Notification পেয়ে যাবে।

  1. No Self Pings:

 ব্লগের কোন পোস্টের সাথে আরেক পোস্টের link add করলে ব্লগে ping back পাঠায়। এটি একটি ব্লগের অপ্রয়োজনীয় notification, এটাকে আটকাতে No Self Pings সহায়তা করে। এই plugin এর দ্বারা ব্লগে Ping back বন্ধ করা যাবে।

  1. ThirstyAffiliates:

এই Plugin টি affiliate ব্লগের জন্য কার্যকরী। এই plugin এর দ্বারা ব্লগের Affiliate link গুলোকে manage করতে অনেক সুবিধা হয়। এর সাহায্যে URL ও ছোট করা যায়।

  1. Broken Link Checker:

Broken link  ব্লগ বা ওয়েবসাইটের জন্য খুব খারাপ প্রভাব পড়ে। Blog এর SEO এর ক্ষেত্রে ক্ষতিকর। এতে ব্লগের traffic কমতে পারে। Broken Link Checker plugin এর দ্বারা ব্লগের কোন broken link থাকলে scan করে বের করে দেয়। তাই WordPress blog এর জন্য এই plugin টি খুবই গুরুত্বপূর্ণ।

  1. Contact Form 7:

Contact Form 7 এর সাহায্যে একসাথে একের অধিক Contact forms কন্ট্রোল করতে পারেন। এটি একটি জনপ্রিয় Contact Form creating plugin যা দ্বারা ব্লগের Contact form ডিজাইন করতে পারবেন।

  1. Wordfence Security:

ব্লগের Security এর জন্য Wordfence Security plugin টি ব্যবহার করতে পারেন। ব্লগের security এর জন্যে ভাল plugin গুলোর মধ্যে এটি একটি। আপনি যদি WordPress ব্লগকে নিরাপত্তা দিতে চান তাহলে এটি Install করতে হবে।

  1. Redirection:

এটি ব্লগের URL Redirect করা plugin, এই plugin এর সাহায্যে ব্লগের Broken link গুলোকে ঠিক করা যায়। Redirection plugin এর সাহায্যে ব্লগের 301 Redirection set করতে পারবেন। ব্লগের 404 error ঠিক করা যায়। ব্লগের যেকোন পেজের error কম করার জন্য Redirection plugin টি খুবই কার্যকরী।

  1. WP Super Cache:

WordPress ব্লগ Fast করতে চাইলে এই plugin ব্যবহার করতে পারেন। WP Super Cache plugin ব্যবহার করলে আপনার web পেজের Cache তৈরি করে। এর কারণে সাইট তাড়াতাড়ি load হয় এবং server এর উপর চাপ কম পড়ে। ব্লগের loading speed বাড়ানোর জন্য plugin টি ব্যবহার করা হয়।

  1. ShortPixel Image Optimizer:

এটি একটি Image Optimizer plugin, এর সাহায্যে ব্লগের ছবিগুলোকে Optimize করা যায়। ছবি optimize করলে ব্লগের speed বেড়ে যায়। যদি আপনি ব্লগে বেশি image ব্যবহার করে থাকেন তাহলে এই plugin টি use করতে পারেন। ShortPixel Image Optimizer Plugin ব্লগের ছবি গুলিকে optimize করে ব্লগের loading speed fast করে দেয়।

পরিশেষে:

WordPress ব্লগের জন্য সেরা 12 টি WordPress plugins সম্পর্কে জানতে পারলেন। এই plugin গুলো ব্লগের জন্য খুবই দরকারি এবং জনপ্রিয় প্ল‍্যাগিন। প্রত‍্যেক WordPress ব্লগার এই plugin গুলি ব্যবহার করতে পারেন।

আজকের article টি আপনাদের জন্য কত উপকারী হয়েছে জানাবেন। কোন পরামর্শ দেওয়ার থাকলে কমেন্ট করবেন। আর্টিকেলটি পছন্দ হলে আপনার বন্ধুদের শেয়ার করবেন।

ধন্যবাদ

Leave a Comment