টেলিপ্রম্পটার কি এবং Teleprompter কিভাবে কাজ করে

আজকে আমরা জানব টেলিপ্রম্পটার কি এবং এটি কিভাবে কাজ করে ? বর্তমানে Teleprompter এর ব্যবহার বিভিন্ন ক্ষেত্রে লক্ষ্য করা যায়। বিশেষ করে কোন রাজনৈতিক নেতা কোন‍ জাতীয় বা আন্তর্জাতিক স্তরে ভাষণ দেওয়ার সময় টেলিপ্রম্পটার ব্যবহার করে থাকেন।

আজকাল সোশ্যাল মিডিয়ায় এই টেলিপ্রম্পটার নিয়ে আলোচনা চলছে। অনেকেই জানতে চাইছেন টেলিপ্রম্পটার কি ? অনেকের কাছে Teleprompter কথাটি নতুন মনে হতে পারে। কিন্তু এটি কোন নতুন যন্ত্র নয়।

আমাদের ভারতের প্রধানমন্ত্রী Teleprompter ব্যবহার করে থাকেন। কয়েকদিন আগে World Economic Forum এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ দেওয়ার সময় যন্ত্রটির Technically সমস্যার কারণে বন্ধ হয়ে গিয়েছিল। তাই যন্ত্রটি খবরের শিরোনামে।

টেলিপ্রম্পটার কি – What is Teleprompter in Bengali ?

Teleprompter একটি visual device , এখানে একটা মনিটর লাগানো থাকে। মনিটর সাধারণত ক‍্যামেরার নিচে লাগানো থাকে। এই মনিটরের স্ক্রিনে লেখা Show হয়। এই লেখা দেখে কোন বক্তা বক্তব্য দিয়ে থাকে। এতে শ্রোতারা বুঝতে পারেনা বক্তার Teleprompter দেখে ভাষণ দেওয়া। তারা ভাবে বক্তা কিছু না দেখে ভাষণ বা বক্তব্য দিচ্ছে।

ইউপিএস কি ?

আইওএস কি ?

বুলেট ট্রেন কি ?

মনিটরে লেখা পর পর উঠতেই থাকে এবং বক্তা সেটা দেখে ভাষণ দেয়। আমাদের প্রধানমন্ত্রীর লালকেল্লায় ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রীর চারিদিকে কাচ লাগানো ছিল । এটা দেখে সাধারণ মানুষ অর্থাৎ শ্রোতারা ভেবেছিল প্রধানমন্ত্রীর Security এর কারণে প‍্যানেলের সাহায্যে Bullet Proof কাচ আটকানো হয়েছে। কিন্তু বাস্তবে এই গুলো ছিল Teleprompter যা দেখে দেখে প্রধানমন্ত্রী ভাষণ দিয়েছিলেন। 

Teleprompter একটি Auto Q ডিসপ্লে ডিভাইস । এটি যেকোন ব্যক্তির বক্তব্য দিতে সহায়তা করে। কিন্তু কোন শ্রোতা বুঝতে পারেনা। তাই এটি বিশেষ করে রাজনৈতিক বক্তাদের বেশি সহায়ক।

Teleprompter কত প্রকারের এবং কিভাবে কাজ করে

টেলিপ্রম্পটার তিন ধরনের হয়।

  1. প্রেসিডেনশিয়াল বা রাষ্ট্রপতি  কনফারেন্স টেলিপ্রম্পটার
  2. ক‍্যামেরা মাউন্টেড টেলিপ্রম্পটার
  3. ফ্লোর বা স্টান্ট টেলিপ্রম্পটার

টেলিপ্রম্পটার বিশেষ করে বড় রাজনৈতিক নেতারা use করে থাকে। টেলিপ্রম্পটার ভিডিও ক‍্যামেরার নিচে রাখা হয়। এটি বক্তার বক্তৃতা দিতে সহযোগিতা করে।

টেলিপ্রম্পটার নিয়ন্ত্রণ করার জন্য পেশাদার লোক থাকে। সে বক্তার ভাষণ দেওয়ার গতি অনুযায়ী নিয়ন্ত্রণ করে। কিন্তু কোন ক্ষেত্রে দেখা যায় বক্তা এটিকে নিয়ন্ত্রণ করে। বিশেষ করে কোন নিউজ রিডার খবর পড়ার সময় টেলিপ্রম্পটার ব্যবহার করে তখন এর নিয়ন্ত্রণ রাখে তার কাছে। আবার এটা নিউজ রিডার নিউজ বা খবর পড়ার সময় নিজের কাছে নিয়ন্ত্রণ না রাখতেও পারে।

কিন্তু কোন‍ বড় নেতা ভাষণ দেওয়ার সময় এর নিয়ন্ত্রণ পেশাদার লোকের হাতেই রাখে। কারণ এতে তাদের বক্তব্য দিতে সুবিধা হয়। এবার আমরা জানব টেলিপ্রম্পটার কিভাবে কাজ করে ?

  1. রাষ্ট্রপতি বা সম্মেলন টেলিপ্রম্পটার

রাষ্ট্রপতি টেলিপ্রম্পটার প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতির ভাষণের সময়। এখানে একটি স্টান্ডে কাচের ( Glass ) স্ক্রিন এবং মনিটর লাগানো থাকে। মনিটরে লেখা Reflect করার জন্য কাচের স্ক্রিনটিকে এমনভাবে ঝোকানো থাকে যে বক্তা শব্দ গুলোকে যেন সহজেই দেখতে পায়।

এই ধরনের টেলিপ্রম্পটারে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি দুই দিকে লাগানো থাকে এবং শব্দগুলোও একই থাকে। এই টেলিপ্রম্পটারে আসা শব্দ কেবলমাত্র বক্তাই দেখতে পাই। কিন্তু শ্রোতারা কেবলমাত্র বক্তা এবং স্ক্রিনকেই দেখতে পাই। এতে বড় বড় নেতারা সহজেই তাদের বক্তব্য পেশ করতে পারে।

  1. ক‍্যামেরা মাউন্টেড টেলিপ্রম্পটার

ক‍্যামেরা মাউন্টেড টেলিপ্রম্পটারের কাচের স্ক্রিনের পেছনে ক‍্যামেরা লাগানো থাকে। ভাষণ দেওয়ার সময় বক্তা ক‍্যামেরার দিকে তাকিয়ে স্ক্রিপ্ট পড়ে। এই ধরনের টেলিপ্রম্পটারের ব্যবহার দেখা যায় TV News reading এর সময়। কিন্তু সাধারণ দর্শকরা কিছুই বুঝতে পারে না। দর্শকদের মনে হয় News reader রা না দেখেই খবর পড়ে।

  1. ফ্লোর বা স্টান্ড টেলিপ্রম্পটার

স্টান্ড টেলিপ্রম্পটার দেখতে অনেকটাই প্রেসিডেনশিয়াল টেলিপ্রম্পটারের মতো। কোন ভিডিও শুটিংয়ের সময় এই ধরনের Teleprompter ব্যবহার করা হয়।

বিশ্বের মধ্যে প্রথম টেলিপ্রম্পটার কোথায় ব্যবহার হয়েছিল ?

পৃথিবীর মধ্যে প্রথম Teleprompter ব্যবহার হয়েছিল আমেরিকাতে। 1952 সালে আমেরিকার রাষ্ট্রপতি ভাষণ দেওয়ার জন্য ব্যবহার করেছিলেন।

কয়েকটি টেলিপ্রম্পটার বিভ্রাটের ঘটনা

১. একবার আমেরিকার প্রেসিডেন্ট বিল ক্লিন্টন ভাষণ দেওয়ার জন্য প্রস্তুত, টেলিপ্রম্পটারের দিকে তাকিয়ে দেখছেন তো সেখানে ভুল বা অন্য বক্তব্য লেখা রয়েছে। তারপর সঠিক ভাষণ Upload করার জন্য প্রায় আধ ঘণ্টা অপেক্ষা করতে হয়েছিল।

২. আমেরিকার রাষ্ট্রপতিদের মধ্যে বারাক ওবামা টেলিপ্রম্পটার বেশি ব্যবহার করতেন। কিন্তু বিভিন্ন সময় দেখা গেছে টেলিপ্রম্পটারের সাহায্যে ভাষণ দেওয়ার সময় বক্তব্য রাখতে সমস্যা হয়েছে। থেমে থেমে বক্তব্য দিতে হয়েছে।

৩. ডোনাল্ড ট্রাম্প 2016 সালে বক্তব্য দেওয়ার সময় তার টেলিপ্রম্পটারটি কাজ করছিলনা । তাই বক্তব্য দেওয়ার সময় বলেন এই টেলিপ্রম্পটার 20 মিনিট থেকে চলছে না, টেলিপ্রম্পটার ছাড়া আমার নিজস্ব বক্তব্য দেওয়ায় বেশি পছন্দের।

৪. সম্প্রতি আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন বক্তব্য দেওয়ার সময় ভুল করে টেলিপ্রম্পটারের স্ক্রিনে  দেখানো স্ক্রিপ্ট পড়ে ছিলেন।

৫. ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বক্তব্য দেওয়ার সময় Teleprompter Stop হয়ে যাওয়ার কারণে তার বক্তব্য থেমে গিয়েছিল। এটি ঘটেছিল World Economic Forum এর একটি কনফারেন্সে।

টেলিপ্রম্পটারের দাম কত টাকা

ভারতে একটি টেলিপ্রম্পটারের দাম দেড় থেকে দুই লক্ষ টাকা। তবে এর কমবেশি হতে পারে। সবচেয়ে বেশি দামের টেলিপ্রম্পটার 16 লাখ থেকে 17 লাখের মধ্যে হয়ে থাকে।

টেলিপ্রম্পটার কোথায় কোথায় ব্যবহার হয় ?

Teleprompter বেশিরভাগ ক্ষেত্রে টিভিতে সংবাদ পড়ার সময় ব্যবহার হয়। তাছাড়া বড় বড় রাজনৈতিক নেতা মন্ত্রীরা জাতীয় স্তরে ভাষণ দেওয়ার সময় টেলিপ্রম্পটার ব্যবহার করে থাকে। তাছাড়া কোন ভিডিও শুটিংয়ের কাজে টেলিপ্রম্পটার ব্যবহার করা হয়।

মোবাইলকেও টেলিপ্রম্পটার হিসেবে ব্যবহার করা যায়

Teleprompter এর উপযোগী বিভিন্ন ধরণের App এর সাহায্যে আপনার মোবাইলকেও টেলিপ্রম্পটার হিসেবে ব্যবহার করা যায়। কেবলমাত্র মোবাইল নয় আপনার Laptop, PC, Tablet এগুলোকেও টেলিপ্রম্পটার রূপে ব্যবহার করতে পারেন।

পরিশেষে:

টেলিপ্রম্পটার কি ? টেলিপ্রম্পটার কিভাবে কাজ করে ? Teleprompter এর দাম কত ? Teleprompter কত প্রকারের জানতে পারলেন। আশা করি সঠিক তথ্য দিয়ে জানাতে পেরেছি।

Teleprompter এর সম্পর্কে কোন তথ্য জানা থাকলে পরামর্শ দিতে পারেন। আপনাদের কোন কিছু জানার থাকলে Comment করবেন। পোস্টটি আপনাদের বন্ধুদের শেয়ার করবেন।

ধন্যবাদ

নিচের পোস্টগুলো পড়তে পারেন

সোলার প‍্যানেলের ব্যবসা কিভাবে করবেন ?

অনলাইনে কিভাবে পণ্য বিক্রি করবেন

ইউটিউব কে প্রতিষ্ঠা করেন ?

Leave a Comment