ব্লগের জন্য Privacy policy পেজ‍ কিভাবে তৈরি করব

আজকের পোস্টে নতুন ব্লগারদের জন্য খুব দরকারি একটি Article নিয়ে আলোচনা করা হবে। নিশ্চয় পোস্টের শিরোনাম দেখে বুঝতে পেরেছেন। ব্লগ তৈরি করার পর যে কাজ গুলো প্রথমে করা উচিৎ তাহল ব্লগের জন্য জরুরি পেজগুলো তৈরি করা। এই পেজগুলোর মধ্যে Privacy policy পেজটি খুবই গুরুত্বপূর্ণ। প্রত‍্যেক জনপ্রিয় ব্লগ বা কোম্পানির কোন ওয়েবসাইটে দেখতে পাবেন privacy policy page টি।

এই পেজ দেখে ব্লগটির আসল উদ্দেশ্য বোঝা যায়। ব্লগে কি করা হয়, ব্লগে যারা visit করে তাদের কোন কিছু তথ্য গোপন ভাবে নেওয়া হচ্ছে কিনা বোঝা যায় এতে সাইটটির সম্পর্কে বিশ্বাস বেড়ে যায়। তাই কোন ওয়েবসাইট বা ব্লগের privacy policy page থাকা খুবই গুরুত্বপূর্ণ এবং জরুরী।

Privacy policy পেজ কেন তৈরি করব ?

ব্লগের privacy policy পেজ থাকা প্রয়োজন কারণ ব্লগের ভিজিটররা জানতে পারে তার কোন গোপন তথ্য নেওয়া হচ্ছে কিনা। এতে ব্লগের প্রতি তাদের বিশ্বাস বাড়বে। আমরা জানি কোন ভিজিটর যে ব্লগের প্রতি বিশ্বাস বেশি সেই visitor বারবার ব্লগ পোস্ট পড়তে আসবে। এতে ব্লগের উন্নতি হবে।

যদি আপনি আপনার ব্লগে ads বা বিজ্ঞাপন ব্যবহার করতে চান তাহলে ব্লগে privacy policy page রাখতে হবে। আপনার ব্লগে privacy policy পেজ না থাকলে তারা আপনার ব্লগে Ads দেবে না। বিশেষ করে Google AdSense আপনার ব্লগের গুরুত্বপূর্ণ পেজগুলোর প্রতি লক্ষ্য রাখে। ব্লগে privacy policy পেজটি না থাকলে Google AdSense পাওয়া খুবই কঠিন হবে।

ব্লগের privacy policy থাকলে সবাই বুঝতে পারে ব্লগে কি ধরনের কাজ হয়ে থাকে। কোন কোন বিষয় নিয়ে আলোচনা করা হয়। ব্লগে কারা প্রবেশ করবে। ব্লগটি কাদের জন্য তৈরি করা হয়েছে। এগুলো সহজেই জানা যায়।

ব্লগের privacy policy page কিভাবে তৈরি করবেন – How to Generate privacy policy page for website

প্রথমে google এ privacy policy generator লিখে search
করবেন। এরপর privacypolicygenerator.info সাইটের লিঙ্কে ক্লিক করবেন। এরপর একটি page খুলবে সেখানে আপনার ওয়েবসাইটের details দিতে হবে।

1st Step:

Your Company Name এখানে আপনার ব্লগের নাম লিখবেন।

Your Website Name এখানে আপনার ব্লগ বা ওয়েবসাইটের নাম দিতে হবে।

Your Website URL এ আপনার ওয়েবসাইটের URL লিখতে হব। যেমন আমার ওয়েবসাইটের URL হল https://www.hinglishmejano.com

এরপর Next Button এ ক্লিক করতে হবে। এরপর আরেকটি page open হবে।

2nd Step:

এই পেজে ”Do you use cookies on your website ”  আপনি কি আপনার website এ cookies করেন। করলে Yes এ ক্লিক করবেন।

এরপর “Do you show advertising through Google AdSense on your site” আপনি আপনার ওয়েবসাইটে Google AdSense ব্যবহার করেন বা করতে চান তাহলে Yes এ ক্লিক করবেন।

“Do you show advertising from third parties ( Except Google ) আপনার ওয়েবসাইটে Google এর AdSense ছাড়া অন্য কোন Ad ব্যবহার করতে করলে Yes এ ক্লিক করবেন, নাচাইলে  ‘No’ তে ক্লিক করতে হবে।

এরপর Next Button এ Click করবেন। এরপরে আরেকটি পেজ open হবে।এখানে আপনার personal details দিতে হবে। যেমন

3rd Step:

Country তে আপনার দেশের নাম লিখবেন। যেমন ছবিতে দেখতে পাচ্ছেন আমি আমার দেশের না নাম “India” select করেছি।  State এ আপনার রাজ‍্যের নাম দেবেন । আমার রাজ‍্য পশ্চিমবঙ্গ তাই West Bengal সিলেক্ট করেছি।

Your Email Address এ আপনার Gmail account দেবেন। এরপর “Generate My Privacy Policy” তে ক্লিক করবেন।

 আপনার ব্লগের জন্য Privacy-Policy পেজ Generate হতে কয়েক সেকেন্ড সময় লাগবে। এরপর আপনার Generate হওয়া পেজটি দেখতে পাবেন।

এখানে তিন ধরনের পেজ দেখতে পাবেন। এক পেজের লিঙ্ক, দুই পেজের HTML section এ add করার জন্য Code, তিন পেজের Text preview এখানে Text preview অংশটা copy করে নেবেন।

Generate হওয়া Privacy policy পেজটি Blogger ব্লগে কিভাবে Add করবেন ?

যারা Blogger ব্লগে ব্লগিং করেন তারা তাদের ব্লগের Dashboard এ গিয়ে Pages এ click করবেন।

এরপর new page এ ক্লিক করলে একটি Blank page open হবে। এখানে Title এর জায়গায় Privacy policy লিখবেন এবং blank জায়গায় এই copy করা page টি paste করে দেবেন। paste করার পর publish button এ ক্লিক করলেই আপনার privacy policy পেজটি আপনার ব্লগে save হয়ে যাবে।

কিভাবে ব্লগের Home Page এ Privacy policy পেজটি Show করব ?

এবার জানতে হবে কিভাবে Privacy policy page ব্লগের Home page এ Show করতে হবে। এরজন্য আপনাকে আপনার ব্লগের Dashboard এ গিয়ে Layout এ click করতে হবে।

 ক্লিক করার পর আপনার ব্লগের template এর layout open হবে। এখানে Footer Widget এ গিয়ে Add Gadget এ click করবেন।

 তারপর Add a Gadget এর option এ Pages দেখতে পাবেন।

 সেখানে ক্লিক করলে ADD A NEW ITEM এ ক্লিক করে আপনার Privacy policy পেজের URL টি add করে Save করলেই আপনার ব্লগের Home Page এ Privacy policy পেজটি দেখতে পাবেন।

WordPress ব্লগে কিভাবে privacy policy পেজ তৈরি করব ?

WordPress ব্লগে privacy policy পেজ add করা খুবই সহজ। প্রথমে  আপনার ব্লগের Admin section অর্থাৎ Dashboard open করবেন। এখানে pages এ ক্লিক করবেন।

তারপর Add New এ click করবেন। এখানে blank page খুলবে Title এর জায়গায় Privacy policy লিখবেন। Blank page এ আপনার Generate করা page টি Paste করবেন। এরপর Publish button এ ক্লিক করবেন। এটি আপনার ব্লগে save হয়ে যাবে।

WordPress Blog এর হোমপেজে  privacy policy পেজ কিভাবে দেখাব ?

প্রথমে আপনার wordpress ব্লগে sign in করতে হবে। এরপর আপনার ব্লগের Home page open করবেন। Home page এ edit এর জন্য কলম ( Pen ) এর চিহ্নতে ক্লিক করলে নিচের ছবির মতো একটি page খুলবে।

এখানে Widgets এ ক্লিক করলেই নতুন একটি পেজ খুলবে।

সেখানে Footer Bar এ click করবেন।

এখানে ক্লিক করার পর আরেকটি page open হবে সেখানে ‘ + ‘ চিহ্নতে ক্লিক করবেন। এখানে ক্লিক করার পর আরেকটি পেজে ‘  Page List ‘ এ ক্লিক করলেই আপনার যত গুলো পেজ তৈরি করা আছে সব গুলোই Publish button click করে Publish করে দেবেন। তাহলেই আপনার page গুলো আপনার ব্লগের Home Page এ দেখতে পাবেন।

পরিশেষে:

 ব্লগের জন্য Privacy policy পেজ তৈরি কিভাবে করবেন আশা করি বুঝতে পেরেছেন। আমি যেভাবে privacy policy পেজ তৈরি করার পদ্ধতি দেখিয়েছি তাতে আপনার ব্লগের জন্য Privacy policy page তৈরি করা সহজ হবে।

আপনি যে platform এ ব্লগিং করেননা কেন প্রত‍্যেক ব্লগারের জন্য Privacy policy পেজ তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ কাজ। আপনার ব্লগের ভিজিটররা বুঝতে পারবে আপনার ব্লগের উদ্দেশ্য সম্পর্কে। তাছাড়া আপনি যে কোম্পানির বিজ্ঞাপন আপনার ব্লগে ব্যবহার করতে চান সেই কোম্পানি আপনাকে সহজেই বিজ্ঞাপন ব্যবহার করার সুযোগ দেবে।

এই Article টি কেমন হয়েছে জানাবেন। আপনার মতামত দেবেন। পোস্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন ।

ধন্যবাদ

আপনারা পড়তে পারেন

ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য প্রয়োজনীয় 12 টি plugins

কিভাবে Google search console এ ব্লগ যুক্ত করবেন

কোন্ বিষয়ে ব্লগিং করবেন

Leave a Comment