ব্লগের sitemap কিভাবে তৈরি করবেন এবং Google search console এ submit করবেন

Google search console এ ব্লগের sitemap submit করা খুবই গুরুত্বপূর্ণ কাজ। নিজের ব্লগের post গুলোকে Google search engine এর প্রথম পেজে আনার জন্য ব্লগের sitemap তৈরি করতে হবে। সেই sitemap Google search Console এ সাবমিট করতে হবে। ব্লগের প্রাথমিক যে কাজ গুলো গুরুত্বপূর্ণ তার মধ্যে ব্লগের sitemap তৈরি করা এবং সেই sitemap টি Google এ Submit করা।Google এর search console এ ব্লগ Add করে ব্লগের Ownership verify করার পর ব্লগের sitemap টি Submit করতে হবে।

ব্লগের sitemap হচ্ছে xml file, এর দ্বারা ব্লগের post, page, catagory, archive থাকে। যা search engine সহজে ব্লগের সম্পর্কে পড়তে পারে এবং এই page গুলিকে Index করে। এটি create করার জন্য অনলাইনে অনেক Tools পাওয়া যায়। এই Tools গুলোর মাধ্যমে ব্লগের সাইটম্যাপ তৈরি করা যায়। বর্তমানে জনপ্রিয় ব্লগিং প্ল‍্যাটফর্মে তৈরি ব্লগ Blogger Blog এবং WordPress ব্লগের sitemap কিভাবে তৈরি করতে হবে তা নিয়ে আলোচনা করা হবে।

Google Search Console ব্লগ কিভাবে add করবেন

 Blogger blog এর সাইটম্যাপ তৈরি করার জন্য একধরনের Process এ maintain করতে হবে এবং WordPress Blog এর জন্য অন্য ধরনের process এ করতে হবে। Blogger Blog এর জন্য Sitemap Generator Tools ব্যবহার করতে হবে এবং wordpress ব্লগের জন্য Plugin ব্যবহার করতে হবে।প্রথমে জানব ওয়ার্ডপ্রেসের দ্বারা তৈরি ব্লগের sitemap কিভাবে তৈরি করতে হয়।

WordPress ব্লগের sitemap কিভাবে তৈরি করবেন – How to create wordpress blog sitemap ?

WordPress ব্লগের sitemap তৈরি করার জন্য সাইটম্যাপ তৈরি করার যেকোনো WordPress plugin ব্যবহার করতে পারেন। তবে এখানে আমি জনপ্রিয় এবং ভালো SEO Plugin এর সাহায্যে সাইটম্যাপ তৈরি করা শেখাব। Yoast SEO Plugin হল একটি জনপ্রিয় SEO plugin যার দ্বারা ব্লগের sitemap তৈরি করা হয়।  এছাড়াও এই Plugin এর দ্বারা আরও অনেক কাজ হয়ে থাকে।

ব্লগের সাইটম্যাপ তৈরি করার জন্য প্রথমে ব্লগের Dashboard এ গিয়ে Plugins option এ ক্লিক করতে হবে। এরপর Add New এ ক্লিক করুন। ব্লগের dashboard থেকে plugins install করা খুবই সহজ। এই পদ্ধতিতে plugin install করা সহজ হওয়ার কারণে বেশিরভাগ ব্লগার এই পদ্ধতিতে নিজের ব্লগের জন্য প্রয়োজনীয় plugins install করে।
প্রথমে নিজের ব্লগের dashboard এ plugins option এ ক্লিক করলেই Add New লেখা দেখতে পাবেন। সেখানে click করলেই Add Plugins Page open হবে। সেখানে একটি Search Box দেখতে পাবেন। সেই box-এ আপনার ব্লগের জন্য যে Plugin দরকার তার নাম লিখলেই plugin সার্চ হবে।

এক্ষেত্রে Yoast SEO plugin install করতে হবে। সার্চ বক্সে Yoast লিখলেই কয়েক সেকেন্ডের মধ্যে আপনার লেখা plugin দেখাবে। সেই plugin এর নিচে Install option এ ক্লিক করলেই এটি ইনস্টল হয়ে যাবে। এর পর ব্লগে ব্যবহার করতে চাইলে Activate option এ ক্লিক করেই নিজের ব্লগের জন্য use করতে পারবেন।

  1. Yoast Seo plugin ব্লগে Activate করার পর Dashboard যেতে হবে। Dashboard এ গিয়ে Seo option এ ক্লিক করতে হবে।

 2. সেখানে General এ ক্লিক করার পর একটি page open হবে। সেই পেজে নিচের ছবিটির মতো দেখতে পাবেন।

  1. এখানে Features এ ক্লিক করতে হবে। এটি ক্লিক করার পর যে পেজ খুলবে সেখানে XML sitemaps option দেখতে পাবেন।
  2. সেখানে প্রশ্ন (?) চিহ্নিত স্থানে ক্লিক করলেই একটি link show হবে।

 

সেই link এ ক্লিক করলে আপনার sitemap দেখতে পাবেন। আপনার সাইটম্যাপ তৈরি হয়ে গেছে। এরপর sitemap টি Google search console এ submit করতে হবে। WordPress ব্লগ এবং Blogger ব্লগের sitemap submit একই পদ্ধতিতে করা যায়। তাই search console এ কিভাবে sitemap submit করতে হবে সবশেষে আলোচনা করব। এবার আমরা জানব Blogger ব্লগের sitemap কিভাবে তৈরি করতে হবে।

Blogger ব্লগের sitemap কিভাবে তৈরি করবেন – How to create blogger blog sitemap ?

Blogger ব্লগের sitemap তৈরি করার জন্য প্রথমে গূগলে Sitemap generator লিখে search করতে হবে। এরপর online অনেক sitemap generator site আছে যারা ফ্রিতে sitemap তৈরি করে দেয়। তেমনি একটি sitemap Generator site এর link এ ক্লিক করতে হবে। এর জন্য Google sitemap generator লিখে search দেওয়ার পর প্রথম link এ ক্লিক করবেন।

এরপর একটি page open হবে। এখান থেকেই আপনার ব্লগের XML sitemap তৈরি হয়ে যাবে। এখান থেকে 500 page এর sitemap তৈরি করতে পারবেন একদম ফ্রি।

এখানে আপনার ব্লগের url লিখে start এ ক্লিক করবেন।

Start এ ক্লিক করার পর আপনার ব্লগের সাইটম্যাপ তৈরি হওয়া শুরু হবে। লেখা দেখতে পাবেন ‘Please wait, we are crawling your website’ আপনার ব্লগটি crawl করছে।

কিছুক্ষণ পর আপনার ব্লগের XML sitemap তৈরি হয়ে যাবে।

এরপর sitemap টি download করে নেবেন। এটি Google search console এ সাবমিট করতে হবে। এবার আমরা জানব সাইটম্যাপ কিভাবে গূগল সার্চ কনসোলে সাবমিট করতে হবে।

Google search console এ sitemap কিভাবে submit করবেন – How to submit XML Sitemap in Google search console ?

Google search console এ sitemap submit করা খুবই সহজ। প্রথমে Google এ search console লিখে search করতে হবে। এরপর যে link open হবে সেখানে search console এ আপনার Gmail account দিয়ে sign in করতে হবে।

এবপর আপনি search console এ যে ব্লগ add করেছিলেন সেই ব্লগের dashboard দেখতে পাবেন। সেখানে sitemap option এ ক্লিক করবেন।

Sitemap option এ ক্লিক করলেই একটি page open হবে। সেই পেজে sitemap add করার‍ option থাকবে। সেখানে sitemap.xml লিখে submit এ ক্লিক করলেই আপনার ব্লগের sitemap Google search console এ সাবমিট হয়ে যাবে।

পরিশেষে:

ব্লগের জন্য সাইটম্যাপ তৈরি করা একটি প্রধান কাজ। ব্লগে sitemap না থাকলে ব্লগের পোস্ট পাবলিশ করার পর পোস্টটি Google search এ আসতে বেশি সময় লাগতে পারে। ব্লগের sitemap তৈরি করার অর্থ হল ব্লগের পোস্টের address তৈরি করা। এটি Google এ submit করলে Google সহজেই জানতে পারে ব্লগে কি আছে এবং ব্লগে কখন কোন পোস্ট পাবলিশ করা হল।

তাহলে বুঝতে পারলেন ব্লগের sitemap তৈরি করা ব্লগের জন্য কতটা উপকার।আশা করি বুঝাতে পেরেছি ব্লগের sitemap কিভাবে তৈরি করতে হবে এবং গূগলে sitemap submit করতে হবে। sitemap তৈরি করতে এবং গূগলে submit করতে কোন সমস্যা হলে Comment করবেন। পোস্টটি ভাল লাগলে সোশ্যাল মিডিয়ায় share করবেন।

ধন্যবাদ

1 thought on “ব্লগের sitemap কিভাবে তৈরি করবেন এবং Google search console এ submit করবেন”

Leave a Comment