Google webstories কিভাবে তৈরি করা যায় ।How to make Google web stories

যদি আপনি ব্লগার হন তাহলে Google web stories এর নাম শুনে থাকবেন। এটি গূগলের একটি সার্ভিস। যার সাহায্যে ব্লগে Traffic বৃদ্ধি করা যায়। আজকে আপনারা জানবেন বিশ্বের সবচেয়ে বড় search engine গূগলের এর একটি ফিচার Google Web Stories সম্পর্কে। আপনি যদি জানতে চান গূগল ওয়েব স্টোরি কি ? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। Google তার user দের ভালো experienc বৃদ্ধি করার জন্য কিছু সময় অন্তর অন্তর আপডেট দিতে থাকে। বিভিন্ন সময় নতুন নতুন ফিচার্স user দের সামনে আনে। এই ফিচারটি আগেও ছিল কিন্তু এত জনপ্রিয় ছিলনা। কারণ এই Google Web Stories আগের তুলনায় অনেক বেশি উন্নত। এর মাধ্যমে গূগল থেকে ওয়েবসাইটের ট্রাফিক বৃদ্ধি হয়।

এই পোস্টে জানতে পারবেন Google web stories কি এবং গূগল ওয়েব স্টোরিজ কিভাবে কাজ করে ? আসলে এটি ব্লগারদের সুবিধার জন্য launch করেছে। এর মাধ্যমে ব্লগের ট্রাফিক বৃদ্ধি করা যায়। ব্লগের অতিরিক্ত ট্রাফিক বাড়ানোর একটা মাধ্যম প্রমান হতে পারে। এটি wordpress ব্লগের জন্য সুবিধা কারণ গূগল এটির জন্য wordpress plugin নিয়ে এসেছে ।

গূগল ওয়েব স্টোরি কি  What is Google web stories ?

গূগল ওয়েব স্টোরি একটি engaging content medium যা মোবাইল ফোনকে টার্গেট করে। এটি visual story telling ফর্মাট। বর্তমানে বিভিন্ন সোশ্যাল মিডিয়া তাদের প্ল‍্যাটফর্মে স্টোরি create করার জন্য বিভিন্ন ফিচার্স্ launch করেছে। তেমনি Google তার user দের সুবিধার জন্য Google web story উপস্থাপন করেছে।

এটি অন্যান্য সোশ্যাল মিডিয়ার স্টোরি ফিচার্স্ এর মতো নয় কিছুটা আলাদা। এটি অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে আলাদা কাজ করে। ওয়েব স্টোরি Google এর অধীনে AMP technology দ্বারা চালিত।

Google Web Stories অন্যান্য Social media যেমন Facebook, Instagram এর থেকে আলাদা কারণ এখানে নিজের সাইটে পোস্ট করা যায়, কল টু একশন, লিঙ্ক এবং Google AdWords যোগ করা যায়।

ব্লগ কিভাবে তৈরী করবেন

গূগল ওয়েব স্টোরিজ একটি visual story telling format, এটি 2020 সালের সেপ্টেম্বর মাসে launch করা হয়েছিল। এত কর্পোরেট ওয়েবসাইট বা বিজনেস ওয়েবসাইট এর জন্য অতটা আকর্ষণীয় নয়। কিন্তু এটি সেই সব ব্লগের জন্য আকর্ষণীয় যে ব্লগের বিষয় Affiliate marketing, Fitness, Opinion বা অন্য সাধারণ ব্লগের জন্য খুব ভালো একটি টুলস্।

Google web Stories এ ভিডিও, গ্রাফিক্স এগুলো শেয়ার করা যায়। যা user রা ক্লিক করে স্টোরি দেখতে পারেন। এতে নিজের সাইট সাবমিট করে ব্লগের ট্রাফিক বৃদ্ধি করতে পারেন।

Google Web Stories কোথায় কোথায় দেখা যায়

গূগল ওয়েব স্টোরি ইন্টারনেটে বিভিন্ন প্ল‍্যাটফর্মে দেখা যায়। সেগুলো নিচে দেওয়া হলো

সার্চ রেজাল্ট: Google Web Stories সার্চ রেজাল্টে দেখা যায়। এটি ওয়েবসাইটের page এর মতো Index হয়ে থাকে। এই কারণে search result এ Show করে থাকে।

Google Discover: ওয়েব স্টোরিজ গূগল ডিসকভারে show হয়। ভারত, ব্রাজিল এবং আমেরিকাতে সার্চ বেশি হওয়ার জন্য এই দেশ গুলোতে Google  Discover চালু করা হয়েছে।

Google Web Stories কিভাবে কাজ করে

গূগল ওয়েব স্টোরিজ একটি এনগেজিং content মিডিয়াম । এটি অন্য স্টোরি এর মতো Portrait form এ হয়। এটি text এর থেকে colourful image , image animation এবং ভিডিওর উপর নির্ভর করে। পাবলিশ করা স্টোরি Google images, Google Discover এবং Google Apps এ দেখায়। Google এর Search result এ show করে। যখন কোন user publish করা স্টোরির উপর tap করবে তখন স্টোরি তার মোবাইলে full screen দেখাবে।

গূগল ওয়েব স্টোরি ব‍্যবহার করে কি লাভ হবে

গূগল ওয়েব স্টোরি ব্লগারের জন্য খুবই উপকারী। কারণ এটি অন্য সোশ্যাল মিডিয়া থেকে কিছুটা আলাদা। চলুন জেনে নেওয়া যাক গূগল ওয়েব স্টোরি ব‍্যবহার করে কি কি লাভ হবে।

  1. সহজেই Index হয়

Search engine ছাড়াই ওয়েব স্টোরি সহজেই ইনডেক্স হয়। তাছাড়াও Standard SEO করে স্টোরি Top page এ আনা যেতে পারে।

  1. ওয়েব স্টোরি Responsive

এটি বিশেষ ভাবে মোবাইলের জন্য ডিজাইন করা হয়েছে। তবে এটি সব ডিভাইসের জন্য Responsive, ডেস্কটপ, মোবাইল অথবা Tablet বিভিন্ন ডিভাইস এটি সচল।

  1. ট্রেকিং এর জন্য Google Analytics এ Add করা যায়

ওয়েব স্টোরিজ এ ওয়েব পেজ থাকে এবং এর লিঙ্কটি Google Analytics এর সাথে যুক্ত করা যায়। এর সাহায্যে অন্য সোশ্যাল মিডিয়ার থেকেও সঠিক user analysis করা যায়। এই সুবিধা ব‍্যবহার করে আপনি আপনার ওয়েব স্টোরিজ কেমন কাজ করছে বুঝতে পারবেন।

  1. সম্পূর্ণ স্বাধীনতা দেয়

Facebook, Instagram এতে যে স্টোরিজ এর সুবিধা দেওয়া হয় সেটা তাদের নিয়ন্ত্রণে থাকে, কিন্তু Google Web Stories এ পুরো নিয়ন্ত্রণ নিজের অধীনে থাকে। এটিকে নিজের ওয়েবসাইটে এমবেড করা যায়। নিজের পছন্দমতো content শেয়ার করতে পারেন। Google Web Stories কে নিজের website এ host করা যায়। এর জন্য নিজের content এর কপিরাইট নিজের অধীনে। Google এই Content এর অধিকার নিজের অধীনে নেয় না।

  1. যেকোন ধরনের ডিজাইন করার অনুমতি দেয়

আপনি চাইলে আপনার গূগল ওয়েব স্টোরিজ বিভিন্ন ডিজাইন করতে পারেন। এতে কোন বাধানিষেধ নেই। এটাতে front colour,

Animation এবং ছবি বিভিন্ন ডিজাইন করতে পারেন। আপনার Brand এর প্রয়োজন অনুযায়ী Web Stories তৈরি করতে পারেন। এবার চলুন জেনে নেওয়া যাক মোবাইল থেকে WordPress ব্লগে Google Web Stories কিভাবে তৈরি করবেন ?

Google Webstories কিভাবে তৈরি করবেন – How to create Google webstories by Mobile ?

বর্তমানে মোবাইল user অনেক বেশি হওয়ায় ইন্টারনেটের বেশিরভাগ কাজ মোবাইল Supporting করা হয়েছে। তেমনি Google web stories মোবাইলের দ্বারা করা সহজ । step by step আপনারা জানতে পারবেন webstories কিভাবে তৈরি করতে হয়।

  1. প্রথমে WordPress ব্লগের dashboard open করতে হবে। এই dashboard এ Plugins option এ ক্লিক করতে হবে। এরপর Add new এ click করবেন।

  • একটি page খুলবে সেখানে search box দেখতে পাবেন সেখানে Google web stories লিখলেই search হতে থাকবে। কিছুক্ষণের মধ্যেই Google Web Stories দেখতে পাবেন।

  • Google Web stories এর নিচে Install লেখায় click করতে হবে। Install হওয়ার পর সেখানে Activate লেখায় Click করে Google web stories activate করে নেবেন। আপনার ব্লগের dashboard এর menu তে stories button attached হবে।
  • এবার Dashboard এর Stories option এ ক্লিক করবেন অথবা Plugins এ ক্লিক করে Installed plugins এ ক্লিক করলেই Install করা plugin এর পেজ open হবে। এখানে Google web stories এর settings এ যাবেন।

  • Settings এ ক্লিক করার পর Google Web stories এর settings section এ চলে যাবেন। সেখানে setting গুলো complete করতে হবে। এখানে আপনার লোগো upload করতে হবে। লোগো যেন কমপক্ষে 96×96 PX হয়। এটি বর্গাকার হতে হবে।

  • লোগো Upload করার পর Blog এ Google Analytics Tracking Id দিতে হবে। এটি দেওয়ার পর আপনার websites এর সেটিং মোটামুটি complete এরপর Webstories তৈরি করতে পারবেন।
  • এবার Create New Story তে ক্লিক করে Webdtory তৈরি করতে পারবেন। Template ব্যবহার করার জন্য Explore Template এ ক্লিক করতে হবে। এই template use করে Webstories তৈরি করতে পারেন।

তাহলে জানতে পারলেন গূগল ওয়েব স্টোরিজ কিভাবে তৈরি করতে হয়। এই নির্দেশ অনুযায়ী ওয়েবস্টোরি তৈরি করে ব্লগের Traffic বাড়াতে পারবেন।

পরিশেষে

আপনারা জানতে পারলেন কিভাবে ওয়েব স্টোরিজ তৈরি করতে হয় ?এছাড়াও জানতে পারলেন Google Web Stories কি ? এটি কিভাবে কাজ করে এবং Google Web Stories ব‍্যবহারের সুবিধা।  আশা করি এই আর্টিকেল আপনারা যারা ব্লগার তাদের অনেক উপকারে লাগবে। এটি ব‍্যবহার করে ব্লগের ট্রাফিক বৃদ্ধি করতে পারেন। তাছাড়া Google Web Stories থেকে আয় করতে পারেন।

এই আর্টিকেলটি আপনার ভাল লাগলে আপনার বন্ধুদের শেয়ার করবেন। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করবেন।

ধন্যবাদ

Leave a Comment