ব্লগের Disclaimer পেজ কিভাবে তৈরি করবেন

ব্লগের Disclaimer page তৈরি করা খুবই জরুরি। Disclaimer page কি এবং ব্লগের জন্য Disclaimer page কিভাবে তৈরি করবেন ? ব্লগে কয়েকটি পেজ‍ থাকা খুবই দরকার তার মধ্যে Disclaimer অন্যতম। সবাই চাই ব্লগ থেকে কিছু টাকা আয় করতে । কিন্তু আপনার ব্লগে কেউ বিজ্ঞাপন দিতে না চাইলে আপনি কিভাবে আয় করবেন ? ব্লগে এই গুরুত্বপূর্ণ পেজ গুলো না থাকলে Google adSense আপনার ব্লগকে Monitize করবে না

তাই ব্লগের জন্য এই প্রয়োজনীয় পেজ গুলো তৈরি করে নেওয়া ভাল হবে। About us, Contact us, Privacy policy, Disclaimer পেজগুলো হচ্ছে প্রত‍্যেক ব্লগ বা ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ। এই পেজগুলোর মাধ্যমে ব্লগের নিয়ম কানুন গুলো বলতে পারবেন। এতে ব্লগের ভিজিটররা ব্লগের উদ্দেশ্য সম্পর্কে বুঝতে পারবে।

Disclaimer পেজ তৈরি করা কেন জরুরী

ব্লগের Disclaimer পেজ থাকা প্রয়োজন কারণ ব্লগের ভিজিটররা জানতে পারে তার কোন গোপন তথ্য নেওয়া হচ্ছে কিনা। এতে ব্লগের প্রতি তাদের বিশ্বাস বাড়বে। আমরা জানি কোন ভিজিটর যে ব্লগের প্রতি বিশ্বাস বেশি সেই visitor বারবার ব্লগ পোস্ট পড়তে আসবে। এতে ব্লগের উন্নতি হবে।

Privacy policy পেজ কিভাবে তৈরি করবেন ?

যদি আপনি আপনার ব্লগে ads বা বিজ্ঞাপন ব্যবহার করতে চান তাহলে ব্লগে Disclaimer page রাখতে হবে। আপনার ব্লগে disclaimer পেজ না থাকলে তারা আপনার ব্লগে Ads দেবে না। বিশেষ করে Google AdSense আপনার ব্লগের গুরুত্বপূর্ণ পেজগুলোর প্রতি লক্ষ্য রাখে। ব্লগে Disclaimer পেজটি না থাকলে Google AdSense পাওয়া খুবই কঠিন হবে।

ব্লগের Disclaimer page থাকলে সবাই বুঝতে পারে ব্লগে কি ধরনের কাজ হয়ে থাকে। কোন কোন বিষয় নিয়ে আলোচনা করা হয়। ব্লগে কারা প্রবেশ করবে। ব্লগটি কাদের জন্য তৈরি করা হয়েছে। এগুলো সহজেই জানা যায়।

Disclaimer পেজে কি কি থাকে ?

  1. Term and condition: প্রথমেই term and condition এর কথা বলা হয়। এতে ব্লগের ভিজিটর বুঝতে পারে তাকে ব্লগের owner জোর করে পোস্ট পড়তে বাধ্য করেনি। সে নিজের ইচ্ছায় ব্লগের Article পড়তে এসেছে।
  2. Copyright: এখানে বলা হয় ব্লগে কি ধরণের content রয়েছে। ব্লগের Content গুলো কোন ওয়েবসাইট থেকে copy করা নয়। এখানে Original content শেয়ার করা হয়। এই ব্লগের কোন article কেউ copy করতে পারবেনা সেটা জানানো হয়।
  3. Privacy: এখানে বলা হয় ব্লগের ভিজিটরদের গোপনীয়তা সম্পর্কে। ব্লগের কোন ভিজিটরের কোন তথ্য গোপন ভাবে নেওয়া হয়না সেটা উল্লেখ করতে হয়।
  4. Hold Harmless: এখানে ভিজিটরদের উদ্দেশ্যে বলা হয় এই ব্লগের যে Article গুলো publish করা হয় সে গুলো ব্লগের ভিজিটরদের উপকার করার জন্য। আর এটা বলা হয় ব্লগের Article গুলো ভিজিটর নিজের risk নিয়ে পড়বে। এতে তার কোন সমস্যা হলে ব্লগ কর্তৃপক্ষ দায়ী নয়।

এছাড়াও Reserve rights, advertiser, Contact information ইত্যাদি সম্পর্কে কিছু লিখতে হয়।

ব্লগের জন্য disclaimer page কিভাবে তৈরি করবেন ?

প্রথমে আপনি Google এ easyriver.comলিখে search করবেন।

এরপর একটি page open হবে । সেখানে আপনার Details দিতে হবে।

Site Name এর জায়গায় আপনার ব্লগের নাম লিখবেন। যেমন আমার ব্লগের নাম Hinglishmejano.com তেমনি আপনার ব্লগের নাম দেবেন।

Company Name এ আপনার কোম্পানি থাকলে কোম্পানি না থাকলে আপনার ব্লগের নাম লিখবেন।

Country এর জায়গায় আপনি যে দেশের বাসিন্দা লিখবেন ভারত হলে India এবং বাংলাদেশ হলে Bangladesh লিখবেন।

e-mail address এ আপনার Gmail account লিখবেন।

এরপর Make my disclaimer এ ক্লিক করলেই আপনার Disclaimer page তৈরি হয়ে যাবে। এই পেজটিকে Copy করে নিতে হবে। এই Copy করা Page টি আপনার ব্লগে publish করতে হবে।

Disclaimer পেজ কিভাবে Blogger ব্লগে Add করবেন ?

যারা Blogger ব্লগে ব্লগিং করেন তারা তাদের ব্লগের Dashboard এ গিয়ে Pages এ click করবেন।

এরপর new page এ ক্লিক করলে একটি Blank page open হবে। এখানে Title এর জায়গায় Disclaimer লিখবেন এবং blank জায়গায় এই copy করা page টি paste করে দেবেন। paste করার পর publish button এ ক্লিক করলেই আপনার Disclaimer পেজটি আপনার ব্লগে save হয়ে যাবে।

কিভাবে ব্লগের Home Page এ Disclaimer পেজটি Show করব ?

এবার জানতে হবে কিভাবে Disclaimer page ব্লগের Home page এ Show করতে হবে। এরজন্য আপনাকে আপনার ব্লগের Dashboard এ গিয়ে Layout এ click করতে হবে।

 ক্লিক করার পর আপনার ব্লগের template এর layout open হবে। এখানে Footer Widget এ গিয়ে Add Gadget এ click করবেন।

 তারপর Add a Gadget এর option এ Pages দেখতে পাবেন।

 সেখানে ক্লিক করলে ADD A NEW ITEM এ ক্লিক করে আপনার Disclaimer পেজের URL টি add করে Save করলেই আপনার ব্লগের Home Page এ Disclaimer পেজটি দেখতে পাবেন।

WordPress ব্লগে কিভাবে Disclaimer পেজ তৈরি করব ?

WordPress ব্লগে Disclaimer পেজ add করা খুব কঠিন কাজ নয়। প্রথমে  আপনার ব্লগের Admin section অর্থাৎ Dashboard open করবেন। এখানে pages এ ক্লিক করবেন।

তারপর Add New এ click করবেন। এখানে blank page খুলবে Title এর জায়গায় Disclaimer লিখবেন। Blank page এ আপনার Generate করা page টি Paste করবেন। এরপর Publish button এ ক্লিক করবেন। এটি আপনার ব্লগে save হয়ে যাবে।

WordPress Blog এর হোমপেজে  Disclaimer পেজ কিভাবে দেখাব ?

প্রথমে বলে রাখি আপনার ব্লগে অন্য পেজ গুলো ব্লগে Show করা থাকলে Disclaimer পেজটি Publish করার পরেই ব্লগের Home পেজে Automatic Show হবে। আর অন্য কিছু করতে হবে না।

তবে যদি না Show হয় তাহলে এই নিয়মটি Follow করলেই হয়ে যাবে। আপনার wordpress ব্লগে sign in করতে হবে। এরপর আপনার ব্লগের Home page open করবেন। Home page এ edit এর জন্য কলম ( Pen ) এর চিহ্নতে ক্লিক করলে নিচের ছবির মতো একটি page খুলবে।

এখানে Widgets এ ক্লিক করলেই নতুন একটি পেজ খুলবে।

সেখানে Footer Bar এ click করবেন। এখানে ক্লিক করার পর আরেকটি page open হবে সেখানে ‘ + ‘ চিহ্নতে ক্লিক করবেন। এখানে ক্লিক করার পর আরেকটি পেজে ‘  Page List ‘ এ ক্লিক করলেই আপনার যত গুলো পেজ তৈরি করা আছে সব গুলোই Publish button click করে Publish করে দেবেন। তাহলেই আপনার page গুলো আপনার ব্লগের Home Page এ দেখতে পাবেন।

পরিশেষে:

সবশেষে এই কথা বলতে চাই যে প্রত‍্যেক ব্লগের জন্য Disclaimer page থাকা আবশ্যক। About us, Contact Us, Privacy Policy এবং Disclaimer পেজ থাকলে ওয়েবসাইটটিকে পরিপূর্ণ মনে হয়। তাই ব্লগের জন্য এই পেজ গুলো তৈরি করতে হবে।

এই পেজগুলো ওয়েবসাইট বা ব্লগে না থাকলে ব্লগের উদ্দেশ্য বোঝা যায় না। তাছাড়া disclaimer পেজের মাধ্যমে ব্লগের Copy right issue জানা যায়। আপনার ব্লগে Google এর Ads use করতে চাইলে এই page থাকা অতি আবশ্যক।

আশা করি কিভাবে Disclaimer পেজ তৈরি করতে হয় বোঝাতে পেরেছি। এই পদ্ধতি follow করলে সহজেই আপনার ব্লগের জন্য Disclaimer page তৈরি করতে পারবেন। কোন পরামর্শ দেওয়ার থাকলে কমেন্ট করবেন এবং আপনার বন্ধুদের মাঝে পোস্টটি share করবেন।

নিচের Article গুলো পড়তে পারেন

ব্লগের Back link check কিভাবে করবেন

WordPress ব্লগের প্রাথমিক setting কিভাবে করবেন

ব্লগে social media share button কিভাবে add করবেন

Leave a Comment