ব্লগের Backlink কিভাবে চেক করবেন – Blog এর ব্যাকলিঙ্ক Check করার 12 টি টুলস্

ব্লগ বা ওয়েবসাইটের পোস্ট ভালো rank করতে চাইলে ব্লগের backlink তৈরি করতে হয়। নতুন ব্লগের ব্যাকলিংক প্রায় থাকে না বললেই চলে। সেই কারণে নতুন ব্লগ বা ওয়েবসাইটের article ভাল rank করতে পারে না। আপনার ওয়েবসাইটের Backlink আছে কিনা চেক করার জন্য অনলাইনে অনেক টুলস রয়েছে। যা ব্যবহার করে জানতে পারবেন আপনার ব্লগের কয়টি backlink তৈরি হয়েছে।

নতুন ব্লগাররা অনেকেই Backlink সম্পর্কে জানেনা। তাই ব্লগের Backlink check করার উপায় জানেনা কিন্তু অনেকেই Back link সম্পর্কে জানলেও ব্লগের বা ওয়েবসাইটের ব‍্যাকলিঙ্ক কিভাবে check করতে হয় জানেনা। আজকের post টি তাদেরই জন্য ব্লগের Backlink নিয়ে চিন্তিত।

অনেক নতুন ব্লগে ভাল article পাবলিশ করার পরও rank ভাল হয়না কিন্তু অনেক পুরনো ব্লগে এর থেকে Low Quality কন্টেন্ট বা আর্টিকেল Publish করার পরেই ভাল rank পাই । যেমন ধরুন কোন News বা খবরের ওয়েবসাইট Low Quality একটা পোস্ট প্রকাশ করার পরেই Google Search এর 1st পেজে rank করে কিন্তু এর থেকেও ভাল quality পোস্ট কোন নতুন ব্লগে প্রকাশ করলে news ব্লগের থেকে পরে rank করে। এটা পরীক্ষা করে দেখতে পারেন।

এর কারণ কি ? এর কারণ News Blog বা Website এর Backlink অনেক বেশি থাকে। এছাড়া অনেক সরকারি প্রতিষ্ঠানের Website এর rank ভালো হয় । এইসব হওয়ার কারণ ব্যাকলিংক। যে ব্লগের Backlink যত বেশি হবে সেই ব্লগের Rank তত ভাল হবে। এখানে একটা কথা বলে রাখা ভাল নতুন ব্লগে Backlink তৈরি করার থেকে Content এর উপর মনোযোগ দেওয়া উচিৎ। ব্লগের ভাল Article বা Content কিছু বেড়ে যাওয়ার পর Backlink তৈরি করতে হবে।

Google কোন ব্লগ পোস্টের rank তৈরি করে সেটা কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করে, তারমধ্যে Back link অন্যতম। তাই ব্লগের কিছু post পাবলিশ করার পর Back link তৈরি করার চেষ্টা করতে হবে। তাহলে এবার জানতে ইচ্ছা করছে Backlink কি ?Backlink কিভাবে তৈরি করবেন ? আপনার ব্লগের Backlink কিভাবে চেক করবেন ?

তবে আজকের পোস্ট Back link তৈরি করার বিষয়ে নয় । ব্যাকলিঙ্ক কিভাবে Check করবেন সেই বিষয়ে। ব্লগের backlink খারাপ বা ভাল দুইই হয়ে থাকে। তাই খারাপ অর্থাৎ Low Quality ব্যাকলিঙ্ক আছে কিনা দেখতে হবে। তানাহলে ব্লগের rank খারাপ করতে পারে। এইজন্য মাঝে মাঝে ব্লগের Backlink check করা জরুরি।

Backlinks কি এবং Backlink এর ভাগ বা প্রকার গুলি কি কি ?

Backlink হচ্ছে এমন link যা দ্বারা ব্লগ বা ওয়েবসাইটের rank improve করে। কোন ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইট বা ব্লগে  visit করলে backlink তৈরি হতে পারে। backlink এর কয়েকটি ভাগ আছে যেগুলো নিচে দেওয়া হল।

Do-follow Links: এটি high quality ব্যাকলিঙ্ক। যখন কোন সাইটে কোন ওয়েব পেজের লিঙ্ক করে তখন সেটা Do-follow link তৈরি হয়। এই link গুলিতে “rel=nofollow” tag ব্যবহার করা হয়না। এই link গুলিতে Google link juice pass করে। এই backlink ব্লগের জন্য খুবই ভালো।

No-follow Links: যখন কোন ব্লগ অন্য কোন পেজের link করে এবং No-follow tag সেট করে তখন সেটা No-follow Backlink হয়। এই link গুলি juice পাস করেনা। এটি বিশেষ করে unrelated সাইট থেকে হয়ে থাকে। এতে ব্লগের কোন লাভ হয়না।

Internal Links: আপনি আপনার ব্লগের এক পোস্টের সাথে আরেক পোস্টের link add করলে সেটাকে Internal Link বলে। এটি তৈরি করা সহজ। এতে user কে ব্লগে বেশিক্ষণ রাখা যায়।

External Links: আপনি আপনার ব্লগ পোস্টের সাথে অন্য কোনো সাইটের Link add করলে সেটা External Link হয়।

Low Quality Links: এই link ব্লগের জন্য খুবই ক্ষতিকর। এই link ব্লগে থাকলে ব্লগের rank খারাপ হবে। এই link আসে কোন Spam site থেকে।

Link Juice: যখন আপনার ব্লগের বা ব্লগের পোস্টের সাথে কোন ওয়েব পেজ লিঙ্ক করে তখন সেটা Link Juice pass করে। এটি ব্লগের জন্য খুবই উপকারী।

ব্লগের জন্য Backlink কেন তৈরি করবেন ?

ব্লগের জন্য ব্যাকলিঙ্ক তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ কাজ। ব্লগের ranking বৃদ্ধির জন্য এবং Domain Authority উন্নতি করার জন্য ব্লগের Backlink তৈরি করতে হবে। তবে যেকোন সাইট থেকে Back link তৈরি করলে হবে না। এতে হিতেবিপরীত হতে পারে। তাই High Authority site থেকে Backlink তৈরি করবেন।

ব্লগের সাইটম্যাপ কিভাবে তৈরি করবেন এবং Search console এ সাবমিট করবেন

Backlink আপনার ব্লগের search ranking এ improve করবে। আপনার সাইটে Backlink এর সংখ্যা যত বেশি হবে সাইট তত তাড়াতাড়ি উন্নতি করবে। ব্লগের Back link তৈরি করলে কি কি লাভ হয় নিচে দেওয়া হল।

Search ranking এ উন্নতি করে

ব্লগের Backlink বেশি থাকলে Google Search এর প্রথম পেজে post rank করার সম্ভাবনা বেড়ে যায়। কারণ অনেক ক্ষেত্রে দেখা যায় যে ব্লগ বা ওয়েবসাইটের Backlink বেশি সেই সাইটের পোস্ট Google search এর প্রথম Page এ দেখা যায়।

Search Engine এ পোস্ট তাড়াতাড়ি Index হয়

ব্যাকলিঙ্ক ব্লগের নতুন পোস্ট Search Engine এ তাড়াতাড়ি Index হতে সহায়তা করে। যে ব্লগের Backlink বেশি সেই ব্লগের পোস্ট publish করার পর কিছু সময়ের মধ্যে

Search engine এ Index হয়। কিন্তু নতুন ব্লগ বা যে ব্লগের Backlink কম সেই ব্লগের পোস্ট দেরিতে Index হয়। পোস্ট ভাল লিখলেও post Index হতে দেরি হয়।

ব্যাকলিঙ্ক referral traffic বাড়াতে সহায়তা করে

ব্লগে referral traffic বৃদ্ধিতে সাহায্য করে। ব্লগের Backlink বেশি থাকলে ব্লগের referral traffic বাড়ায় এবং ব্লগের Bounce rate কম হয়। ব্লগে ভিজিটর বেশিক্ষণ স্থায়ী হয়। এক পোস্ট পড়তে এসে ব্লগের আরও পোস্ট পড়ে।

কিভাবে ব্লগের Backlink চেক করবেন ?

Backlink চেক করার জন্য অনলাইনে অনেক Tools বা ওয়েবসাইট রয়েছে। সেই Tools এর সাহায্যে Backlink Check করা যায়। নিচে সেই সাইট বা Tools গুলো সম্পর্কে আলোচনা করা হল।

  1. SEMrush:

সেমরুশ একটি জনপ্রিয় টুলস যার দ্বারা ব্লগের Backlink চেক করা যায়। এছাড়াও ব্লগের অনেক কিছুই চেক করা যায়। কিছু কাজ free করা যায়। এতে লিমিটেড ফিচার্স পাওয়া যায়। কিন্তু এর premium প্ল্যান কিনলে আরও অনেক সুবিধা পাওয়া যায়।

  1. Ubersuggest:

Ubersuggest টুলসটি তৈরি করেছেন ভারতের ব্লগার Neil Patel, এর সাহায্যে ব্লগের backlink check করা যায়। এটি বিশেষ করে ব্লগ পোস্টের জন্য Keywords research করার tools, এর সাহায্যে ব্লগের  ব্যাকলিঙ্কও চেক করা যায়। এর Premium প্ল্যানে আরও অনেক সুবিধা পাওয়া যায়। যেমন Keyword research এর ক্ষেত্রে দিনে তিনটে keyword ফ্রি চেক করতে দেয় । এর বেশি করতে চাইলে Premium Plan কিনতে হবে।

  1. Moz Link Explorer

Moz Link Explorer একটি জনপ্রিয় ব্লগিং টুলস্। এর সাহায্যে ব্লগের Backlink সহ আরও অনেক কিছু চেক করা যায়। এটি দুটি Domain এর Backlink এর তুলনা করা যায়। তাছাড়া Inbound link, Domain linking, spam score এই টুলস্ এর সাহায্য চেক করা যায়।

  1. Majestic:

Majestic একটি ভাল ব্লগের Backlink চেকার টুলস্। এই টুলসটি SEO checking এর জন্য পরিচিত।Majestic এ অনেক গুলো ফিচার্স রয়েছে। যা প্রিমিয়াম প্ল‍্যানে ব্যবহার করা যায়।

  1. Open Link Profile:

Open Link Profile এ ব্লগের Backlink খুঁজে পাওয়া সহজ। এই সাইটে নিজের ব্লগের URL submit করলেই Backlink show করবে। ব্লগের অবাঞ্ছিত link গুলোকেও খুঁজে বের করা যায়। এতে ব্লগে যে লিঙ্ক রাখা দরকার সেগুলো রাখা যায় এবং যে লিঙ্ক গুলো রাখার কোন প্রয়োজন নেই সেগুলো remove করা যায়।

  1. BuzzSumo:

BuzzSumo একটি জনপ্রিয় Backlink চেক করার টুলস্। এটি নিজের ব্লগের backlink check করার সাথে নিজের Competitors blog এর backlink চেক করা যায়।

এই tools এ ব্লগের URL অথবা পোস্ট URL দিয়ে backlink check করা যায়। এছাড়া ব্লগের পোস্টের search engine এ position এবং ওই keyword এর পোস্টের position জানা যায়।

  1. Backlink Watch:

Backlink Watch Tools এর সাহায্যে ব্লগের backlink সম্পর্কে জানা যায়। ব্লগের Backlink সংখ্যা, Anchor text, page rank এছাড়া আরও অনেক কিছু জানা যায়।

  1. LinkMiner:

এটিও একটি ব্লগের Backlink checker সাইট। এই সাইটে Backlink চেক করতে চাইলে প্রথমে Sign up করতে হবে। তারপর আপনার ব্লগের জন্য Backlink চেক করতে পারবেন।

  1. SEOptimer:

এই সাইটে ফ্রিতে আপনার ব্লগের জন্য Backlinks চেক করতে পারবেন। এছাড়াও Moz Metrics, Keyword usage, Domain authority, website বা ব্লগের speed চেক করতে পারবেন।

  1. Alexa:

এই সাইটের মাধ্যমে আপনার ব্লগের জন্য অনেক কাজ করতে পারেন। Keyword ranking, Search Analytics, Website Loading speed, Alexa rank ইত্যাদি জানতে পারবেন।

  1. Serpstat:

এটিও ব্লগের backlink check করার একটি Tool , এছাড়াও ব্লগ পোস্টের জন্য keyword research, Site Audit করতে পারেন।

  1. SEOquake:

Keyword density, Internal link, External link চেক করার জন্য এই টুলসটি উপযোগী। ব্লগের Backlink check করার জন্য SEOquake site টিকে ব্যবহার করতে পারেন।

পরিশেষে:

আপনারা জানতে পারলেন ব্লগের Backlink কিভাবে চেক করবেন। উপরে উল্লেখিত টুলস্ গুলোর সাহায্যে সহজেই ব্লগের ব্যাকলিঙ্ক check করতে পারবেন । Backlink check করা ছাড়াও আরও অনেক কাজ করা যায়। এই Tools এর সাহায্যে আপনারা ব্লগের improve করতে পারবেন। কিছু কাজ free করা যায় আবার কিছু কাজের জন্য Premium plan purchase করতে হয়।

এই Article টি কেমন হয়েছে জানাবেন। অনলাইন ব্যাকলিঙ্ক চেক করা টুলসের সম্পর্কে কোন পরামর্শ দেওয়ার থাকলে কমেন্ট করবেন। এই আর্টিকলটি আপনার বন্ধুদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন।

ধন্যবাদ

Leave a Comment