অসম রাইফেলসে বিভিন্ন পদে শতাধিক চাকরি

অসম রাইফেলসে রাইফেলম‍্যান, হাবিলদার এবং ওয়ারেন্ট  অফিসার পদে ১৪৮ টি শূন্যপদে নিয়োগ করবে। অসম রাইফেলসে কর্মরত অবস্থায় মৃত, শারীরিক কারণে অবসৃত, নিরুদ্দিষ্ট অথবা অভিযানে নিহত কর্মীদের পরিবারের সদস্যদের নিয়োগ দেওয়া হবে। অসম রাইফেল কর্মীর পরিবারের সদস্যরা আবেদন করবেন।

কিভাবে প্রার্থী বাছাই করা হবে

প্রার্থী বাছাই করা হবে দৈহিক মাপজোক, দৈহিক সক্ষমতার পরীক্ষা এবং স্কিল টেস্টের মাধ্যমে। দৈহিক সক্ষমতার পরীক্ষায় থাকবে ২৪ মিনিটে ৫ কিলোমিটার দৌড়। র‍্যালি ২ মে থেকে শুরু হবে। এই ঠিকানায় র‍্যালি হবে: Headquarters Directorate General Assam Rifles Laitkor, Shilong ( Meghalaya ) , NRS Guwahati ( Assam ).

শূন্যপদ, বয়স এবং শিক্ষাগত যোগ্যতার বিবরণ

রাইফেলম‍্যান জেনারেল ডিউটি:

শূন্যপদ: ৯৪ টি।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক পাশ।

বয়স: প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে।

হাবিলদার ক্লার্ক:

শূন্যপদ: ৪ টি।

শিক্ষাগত যোগ্যতা: উচ্চমাধ্যমিক পাশ এর সাথে কম্পিউটারে ইংরেজিতে ৩৫ টি অথবা হিন্দিতে ৩০ টি শব্দ তোলার গতি থাকতে হবে।

বয়স: প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।

ওয়ারেন্ট অফিসার রেডিও মেকানিক:

শূন্যপদ: ৪ টি।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক পাশ। সেই সাথে রেডিও অ্যান্ড টেলিভিশন টেকনোলজি বা ইলেক্ট্রনিক্স বা টেলিকমিউনিকেশন বা কম্পিউটার বা ইলেক্ট্রিক্যাল বা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বা ডোমেস্টিক অ্যাপ্লায়েন্সে ডিপ্লোমা অথবা উচ্চমাধ্যমিকে ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম্যাথমেটিক্স নিয়ে ৫০ শতাংশ নম্বরসহ পাশ করতে হবে। এছাড়াও রেডিও ইকুইপমেন্ট সংক্রান্ত কাজ কর্মে জ্ঞান থাকতে হবে।

বয়স: প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।

হাবিলদার অপারেটর রেডিও অ্যান্ড লাইন:

শূন্যপদ: ৩৭ টি।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক পাশ। সেই সঙ্গে রেডিও অ্যান্ড টেলিভিশন বা ইলেক্ট্রনিক্স ট্রেডে ২ বছরের আই টি আই কোর্স পাশ করতে হবে অথবা ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম্যাথমেটিক্স নিয়ে উচ্চমাধ্যমিক পাশ । এছাড়া এসি, ডিসি কারেন্ট, ইলেক্ট্রিক সার্কিট, আর্থিং, লাইটিং সিস্টেম, জেনারেটরের কাজ জানতে হবে।

বয়স: প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে।

রাইফেলম‍্যান নার্সিং অ্যাসিস্ট‍্যান্ট:

শূন্যপদ: ৫ টি।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক পাশ এবং সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান থাকতে হবে।

বয়স: প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে।

রাইফেলম‍্যান ওয়াশারম‍্যান:

শূন্যপদ: ৪ টি।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিক পাশ। সেই সাথে বিভিন্ন ধরনের ফেব্রিক, আয়রনিং, ড্রাই ক্লিনিং, ওয়াশিংমেসিন ওপারেশনের কাজ জানতে হবে ।

বয়স: প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে।

উচ্চতা: প্রথমে শরীরের মাপ নেওয়া হবে। রাইফেলম‍্যান জেনারেল ডিউটি পদের জন্য সাধারণ প্রার্থীদের ১৭০ সেমি উচ্চতা হতে হবে। এসসিরা ১৬২.৫ সেমি হলে চলবে। গোর্খাদের উচ্চতা ১৫৭ সেমি হতে হবে।

হাবিলদার পদের ক্ষেত্রে সাধারণ প্রার্থীদের উচ্চতা হতে হবে ১৬৫ সেমি। এসসি এবং গোর্খাদের উচ্চতা হতে হবে ১৬২.৫ সেমি।

রাইফেলম‍্যান নার্সিং অ্যাসিস্ট‍্যান্ট এবং বাকি পদের ক্ষেত্রে সাধারণ প্রার্থীদের উচ্চতা হতে হবে ১৭০ সেমি। এসটিদের ১৬২.৫ এবং গোর্খাদের ১৬৫ সেমি উচ্চতা হতে হবে।

বুকের মাপ:  রাইফেলম‍্যান জেনারেল ডিউটি পদের জন্য সাধারণ প্রার্থীদের বুকের ছাতি হতে হবে না ফুলিয়ে ৮০ সেমি এবং ৮৫ সেমি। এসটিদের ৭৬ সেমি এবং ৮১ সেমি , গোর্খাদের ৭৭ সেমি এবং ৮২ সেমি বুকের ছাতি থাকতে হবে।

হাবিলদার পদের ক্ষেত্রে সাধারণ প্রার্থীদের বুকের ছাতি হতে হবে না ফুলিয়ে ৭৭ সেমি এবং ৮২ সেমি। এসটিদের ৭৬ সেমি এবং ৮১ সেমি বুকের ছাতি থাকতে হবে।

রাইফেলম‍্যান নার্সিং অ্যাসিস্ট‍্যান্ট এবং বাকি পদের ক্ষেত্রে সাধারণ প্রার্থীদের বুকের ছাতি হতে হবে না ফুলিয়ে এবং ফুলিয়ে যথাক্রমে ৮০ সেমি এবং ৮৫ সেমি। এসটিদের ৭৬ সেমি ও ৮১ সেমি এবং গোর্খাদের ৭৮ সেমি ও ৮৩ সেমি বুকের ছাতি থাকতে হবে।

আবেদন কিভাবে করবেন

এই পদ গুলোর জন্য আবেদন করতে হলে অফিশিয়াল ওয়েবসাইট www.assamrifles.gov.in এর মাধ্যমে আবেদন করতে হবে। কিভাবে আবেদন করবেন এই ওয়েবসাইট থেকে বিস্তারিত জানতে পারবেন।

আবেদনের শেষ তারিখ: ১২ মার্চ, ২০২২

Leave a Comment