Antonym মানে কি – Antonym meaning in bengali

 আজকের ব্লগের বিষয় Antonym. Antonym কাকে বলে ? Antonym কি ? Antonym মানে কি ? Antonyms কিভাবে তৈরি হয় ? Antonym শব্দ কিভাবে ব্যবহার হয়ে থাকে ? Antonym সম্পর্কে প্রশ্নগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করা হবে। Antonym এর শাব্দিক অর্থ বিপরীত । Synonym শব্দের অর্থ সমার্থক । অর্থাৎ Synonym শব্দের বিপরীত শব্দ Antonym বা বিপরীত। ধরুন ইংরেজি long শব্দের মানে লম্বা, Tall মানেও লম্বা, তবে দুটি ক্ষেত্রেই কি বিপরীত শব্দ হবে Short ? Parent-Child, Teacher-Student কিংবা Sky-Earth ইত্যাদি শব্দ জোড়াকে কি Antonym বলা যাবে ? একটি শব্দের বিপরীত কি হুবহু সেই শব্দটি হতে পারে ? এই তিনটি প্রশ্নই যথেষ্ট, কী বলেন ! তবে ঘাবড়ে যাওয়ার কিছু নেই, একে একে সব ধাধারই সমাধান মিলবে।

Antonym মানে কি ?
Antonym meaning in bengali

ধাধার মতো শব্দ কিছু শব্দের উদাহরণ

এবার ধাধার মতো কিছু শব্দ তুলে ধরা হচ্ছে। যেমন Long শব্দটির অর্থ হচ্ছে লম্বা, দীর্ঘ, অনেকখানি। আমরা লিখতে পারি Five feet long, Long long time, Long lived ইত্যাদি। আমরা Five feet tall লিখতেই পারি কিন্তু Tall time, Tall lived হবে না। Long এর বিপরীত হতে পারে Abbreviated, Brief, Short ইত্যাদি। Tall এর অর্থ উন্নত, উচু, ঢ‍্যাঙা। প্রয়োজন অনুযায়ী এই শব্দটির বিপরীতও Short হতে পারে।

এবার Awful-Awesome শব্দ জোড়ার তাকানো যাক। ফ‍্যাশন এবং কোন পছন্দসই দৃশ্যের ক্ষেত্রে এই দুটি শব্দ বেশি ব‍্যবহার হয়ে থাকে। যে পোশাক খারাপ তা Awful এবং দৃশ্য সুন্দর  বোঝাতে Awesome শব্দ দুটি ব‍্যবহার করা হয়। এভাবেই অনেক ছেলেমেয়েরা কথা বলে। কিন্তু একটা ছোট্ট ভুল থেকেই যাচ্ছে। Awful-Awesome এই শব্দ যুগল আসলে কোন বিপরীত শব্দ নয়। 

অভিধান অনুযায়ী, দুটো শব্দের মানেই এক। তাই সমার্থক শব্দ দুটি এক। যেমন Alarming, Fearful, Dreadful ইত্যাদি। এমনকি Awesome এর পাশে সিনোনিম হিসেবেই বসেছে Awful শব্দটি। আমরা কথায় কথায় অনেক অলি গলি পেরিয়ে এলাম। এবার আলোচনা করা যাক এন্টোনিমের শ্রেণী বিভাগ নিয়ে।

Antonym এর শ্রেণী বিভাগ – Antonym কয় ভাগে বিভক্ত ?

আগে বরং এন্টোনিমের অন্যান্য দিক নিয়ে knowledge বাড়িয়ে নেওয়া যাক। গ্রীক শব্দ Anti এবং onoma মিলিয়ে তৈরি হয়েছে এই শব্দটি। anti মানে বিপরীত এবং onoma মানে নাম। দুইয়ে মিলে ইংরেজি antonym শব্দ।এই antonym কে অর্থ অনুযায়ি আবার চার ভাগে ভাগ করা যায়। প্রথমটি Gradable antonym, এই ধরণের বিপরীতার্থক শব্দ সাধারণত বিশেষণ হয় এবং সুপারলেটিভ, কম্পারেটিভ ডিগ্রি হিসেবেও ব‍্যবহার করা যেতে পারে। যেমন slow-fast, thick-thin, hard-soft ইত্যাদি। 

দ্বিতীয় ধারাটির নাম Complementary antonym । এখানে একটি শব্দ আরেকটির বিপরীতার্থক পরিপূরক বলা যেতে পারে। মূল শব্দটি অপরিবর্তিত থেকে যায়। শুধু সেটির শুরুতে কিংবা শেষে উড়ে এসে জুড়ে যায় দু-একটি অক্ষর। উদাহরণ দেখলেই পরিষ্কার হয়ে যাবে ব‍্যাপারটা। mortal শব্দটির অর্থ মরণশীল, এর আগে একটা ছোট্ট im জুড়ে দিলেই অর্থ পুরো উল্টে যাবে। যেমন immortal মানে অমর।

 তেমনই হতে পারে polite-impolite, punctual-unpunctual, religious-irreligious, violent-nonviolent, এই যে শব্দের আগে বসল im, un, ir, non এদের বলা হয় Prefix (প্রিফিক্স ) । এই prefix শব্দটির Antonym বা বিপরীত শব্দ হল suffix. । মানেটা তো নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন। একটি মূল শব্দের শেষে যা বসে তাহল Suffix এবং মূল শব্দের আগে যা বসে তাহল prefix ( প্রিফিক্স ) । 

Suffix এর সাহায্যেও অনেক বিপরীতার্থক শব্দ তৈরি হয়েছে। যেমন careful-careless এখানে ful এবং less দুটোই সাফিক্স। Sleeve-Sleveless, Awful-Awesome ইত্যাদি। 

Antonym এর তৃতীয় ভাগটায় আসার আগে কয়েকটি কথা মাথায় রাখা উচিত। এই যে prefix এবং suffix জুড়ে আমরা বিপরীতার্থক শব্দ তৈরি করে নিলাম এর মধ্যে কিন্তু একটি ফাকি রয়ে গেছে। কারণ প্রতিটি উদাহরণেরই অন্য কয়েকটি antonym তৈরি করা সম্ভব। যেমন polite এর বিপরীত শব্দ হিসেবে আমরা Rude, Uncultivated শব্দ ব‍্যবহার করা যায়। তেমনই punctual এর বিপরীত হতে পারে Late, religious এর Ungodly, violent এর calm, gentle, moderate ইত্যাদি। একই ভাবে careless এর বিপরীত হতে পারে Prudent, Thoughtful, Meticulous বা Accurate ইত্যাদি।

একটু অন্য ধরনের Antonyms সম্পর্কে জানুন

এই ধরনের বিপরীতার্থক শব্দে একটা সম্পর্কের কথা বলা হয়, তবে সেগুলো আদৌ বিপরীত শব্দ কিনা তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। উদাহরণ হিসেবে দেওয়া যেতে পারে parent-child, Teacher-Student, Buyer-Seller ইত্যাদি। শুরুতে দেওয়া দ্বিতীয় জটের সমাধান হল কি ? এখানে উদাহরণ হিসেবে Sky-Earth এর কথা বলা যেতে পারে। কিন্তু ভেবে দেখ Earth এর বিপরীত water হতে পারে। 

অবশ্য Relational Antonym এর আরেকটি মজার ব্যাপার আছে। খানিক আগে যে তিনটি উদাহরণের কথা বলা হল , তার সম্পর্কটা দু দিক থেকেই এক। মানে আপনি ক্রেতা হলে অন্যজন নিশ্চয়ই বিক্রেতা, আবার আপনি বিক্রেতার জুতো পায়ে গলিয়ে নিলেই অন্য জন হয়ে যাবে ক্রেতা। একই ভাবে আপনি একাধারে ছাত্র আবার শিক্ষকও। এটাও এক রকম এন্টোনিমই ।

Auto Antonym কি – অটো Antonym কাকে বলে ?

এটাই সবচেয়ে মজার বিভাগ। শব্দ একটিই, সেটিই মূল শব্দ, আবার সেই টাই এন্টোনিম। স্থান, কাল, পাত্রর বিচারে এমন বিদঘুটে কান্ড ঘটা কিন্তু সম্ভব। কয়েকটি গল্প বললেই ব‍্যাপারটা পরিষ্কার হয়ে যাবে। কোন ইংলিশম‍্যান যদি বলেন I doubt it will rain today, তাহলে বুঝতে হবে তিনি না বাচকে কথা বলেছেন। অর্থাৎ বৃষ্টিটিষ্টি কিছু হবেনা। এবার একিই বাক্য উচ্চারণ করেছেন স্কটল্যান্ডের বাসিন্দা। তার কাছে doubt এর অর্থ  উল্টে যাবে। তিনি মনে করছেন ঝিমঝিমিয়ে বৃষ্টি হবে। তাই doubt শব্দটা বিপরীতার্থক শব্দ হল তো।

আরও গল্প আছে। বাইবেলে লেখা আছে A man shall cleave unto his wife. অর্থাৎ একজন স্বামী তার স্ত্রীর সঙ্গে থাকবে। এখানে cleave মানে সঙ্গ দেওয়া, কাছাকাছি থাকা বা অনুগত থাকা। এই যা, তবে যে অভিধান বলছে cleave এর মানে বিভক্ত হওয়া, ভেঙে যাওয়া। এটা শব্দটির দ্বিতীয় অর্থ। 

এবার নেওয়া যাক fast শব্দটি। এর একটি মানে জোরে ছোটা, তাড়াতাড়ি কোনও কাজ করা। আবার সার্থক স্ববিপরীত হিসেবে আর একটি মানে পাচ্ছি , Firmly fixed or attached l The rabbit is running fast বললে বোঝায় খরগোশটি দ্রুত গতিতে ছুটছে। আর যদি লিখি stand fast, stick fast মানে হয় কোন কিছুতে অটল বা দৃঢ় থাকা। 

আবার fast bind fast find প্রবচনটিতে দ্বিতীয় অর্থটি বোঝায়। অর্থ হচ্ছে, কোন জিনিস যত্নে রাখলে খুঁজেও পাবে তাড়াতাড়ি। শব্দের কেরামতিটা দেখুন একবার। এরকম আরও অনেক উদাহরণ দেওয়া যেতে পারে। যখন কোন চোরা শিকারি বাঘের চামড়া ছাড়ায় তখন লিখতে হয় The man skin the tiger, আর যখন শিল্পী ছবিতে রং চাপায়, তখন skinning the tiger হবে। চাপানো এবং ছড়ানো দুটো বোঝাতে একটি শব্দই ব‍্যবহার করা হয়েছে।

মজার কিন্তু এখানেই শেষ নয়, sanction শব্দটির অর্থ অনেকেই জানে , কোন অনুমোদন বা অনুমতি বুঝাতে এই শব্দটি ব‍্যবহার করা যায়। কিন্তু sanction শব্দটি Auto antonym এর উৎকৃষ্ট উদাহরণ। কোন আইন অমান্য করার শাস্তি বা তা পালন করার পুরস্কার হিসেবে ব্যবহার করা হয়েছে । সাতের দশকে এই শব্দটি একটি অর্থেই ব‍্যবহার করা হতো। 

অনেক সময় বিধিনিষেধ বোঝাতেও sanction শব্দটি ব‍্যবহার করা হয়। যেমন to apply economic sanctions against a state এর মানে অর্থনৈতিক চুক্তি কোন রাজ‍্যের উপর চাপিয়ে দেওয়া। কোন পাকা রাধুনী খাবার পরিবেশনের আগে খাদ্য বস্তুর স্বাদ আরও একটু বাড়িয়ে দেওয়ার জন্য যখন কোন মশলা ছিটিয়ে দেয়  তখন সেটাকে বলা হয়  dust a dish,  কাউকে ধুলো জমা বইয়ের তাক পরিষ্কার করার জন্য বলতেই পারেন dust the shelf, কিছু লাগানো বোঝাতে যে শব্দ, কিছু তোলা বোঝাতেও  একই শব্দ ব্যবহার করা হয়।

পরিশেষে:

Antonym কি ? Antonym কাকে বলে ? আশা করি বুঝতে পেরেছেন। এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের বোঝাতে চেষ্টা করেছি Antonym সম্পর্কে। Antonym কত প্রকারের হয় সব কিছুই বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এই আর্টিকেলটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন। ভালো মনে হলে আপনার বন্ধুদের শেয়ার করুন। Antonym সম্পর্কে কোন প্রশ্ন থাকলে জানাবেন ।

ধন্যবাদ

Leave a Comment