ব্লগে Social media শেয়ার button কিভাবে Add করবেন

ব্লগের পোস্ট বিভিন্ন Social Media তে Share করার জন্য ব্লগে সোশ্যাল শেয়ার Button যুক্ত করতে হয়। আমরা জানি বর্তমানে সোশ্যাল মিডিয়াতে প্রতিদিন লাখ লাখ লোক Active থাকে। Social মিডিয়ায় অনেক মানুষ বিভিন্ন ধরনের তাদের দরকারি তথ্য খুঁজে। তারা এমন কিছু জানতে চাইল যা ফেসবুক, টুইটার বা অন্য কোন সোশ্যাল মিডিয়ায় পেল না। কিন্তু আপনি তার দরকারি article টি লিখে রেখেছেন। যদি আপনি সোশ্যাল মিডিয়ায় আর্টিকেলটি শেয়ার করতেন তাহলে সেই লোকটার কাছে আপনার আর্টিকেলটি পৌঁছে যেত।

তাই কোন ব্লগার সোশ্যাল মিডিয়াকে avoid করে চলে না । বর্তমানে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে হাজার হাজার মানুষ তাদের কাজ কারবার চালিয়ে যাচ্ছে। আপনার ব্লগের পোস্ট শেয়ার করার জন্য ব্লগে সোশ্যাল মিডিয়া button Add করতে হবে। Google এর সার্ভিস Blogger এ ব্লগ তৈরি করলে সোশ্যাল মিডিয়া শেয়ার Button Template বা Theme এ দেওয়া থাকে। এরজন্য আলাদা ভাবে সোশ্যাল শেয়ার Button Add করার জন্য চিন্তা করতে হয় না। তবে আপনার পছন্দমতো Button যুক্ত করার জন্য আলাদাভাবে করতে হবে।

সোশ্যাল মিডিয়া কি ?

Social Media অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যম যার দ্বারা মানুষ একে অপরের সাথে যুক্ত হতে পারে বা যোগাযোগ রক্ষা করতে পারে। আজকের দিনে মানুষ অনলাইনে পেশাগত কোন কাজ, কোন কোম্পানির কাছ থেকে কোন প্রয়োজনীয় জিনিস কেনার জন্য অথবা আত্মীয় স্বজন, বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষা করে এই সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে। দিন দিন সোশ্যাল মিডিয়া গুলোর জনপ্রিয়তা বেড়েই চলেছে। বর্তমানে শহরাঞ্চলের মানুষ বা গ্রামাঞ্চলের মানুষ সকলকেই দেখতে পাবেন সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত থাকতে।

ব্লগ কিভাবে তৈরি করবেন

বর্তমানে ইন্টারনেটের যুগ। ইন্টারনেটের মাধ্যমে মানুষের মধ্যে যোগাযোগ স্থাপনের নাম হল সোশ্যাল মিডিয়া। আগেকার দিনে মানুষ এক জায়গা থেকে অন্য জায়গা গিয়ে তাদের আত্মীয় স্বজনদের সাথে যোগাযোগ স্থাপন করেছে। কিন্তু বর্তমানে মানুষ অনলাইনে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রাখে। বর্তমানে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া গুলি হল Facebook, Instagram, Twitter, Pinterest, Whatsapp, Telegram, Linkedin ইত্যাদি। Video শেয়ার করা সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে Youtube হল সবচেয়ে বেশি জনপ্রিয়। তাছাড়াও আরও অনেক সোশ্যাল মিডিয়া আছে। আজকের বিষয় সোশ্যাল মিডিয়া সম্পর্কে নয় । তাই এনিয়ে কথা না বাড়িয়ে আজকের বিষয়ের দিকে আসা যাক।

ব্লগে সোশ্যাল শেয়ার বাটন কিভাবে যুক্ত করবেন – How to Add social share Button in your blog ?

বর্তমানে সবচেয়ে দুটি জনপ্রিয় ব্লগিং প্ল‍্যাটফর্ম হল ওয়ার্ডপ্রেস এবং ব্লগার। এই দুটি মাধ্যমে তৈরি ব্লগে social share button কিভাবে add করতে হবে তাই নিয়ে আলোচনা করব। যেহেতু এই দুটি ব্লগিং প্ল‍্যাটফর্ম আলাদা আলাদা পদ্ধতিতে তৈরি সেহেতু এখানে সোশ্যাল শেয়ার Button গুলোও আলাদা পদ্ধতিতে Add করতে হবে। প্রথমে আমরা জানব WordPress ব্লগে সোশ্যাল শেয়ার button কিভাবে যোগ করতে হবে। তারপর Blogger ব্লগের সোশ্যাল শেয়ার button যুক্ত করা নিয়ে আলোচনা করা হবে।

WordPress ব্লগে Social share button কিভাবে Add করবেন ?

ওয়ার্ডপ্রেস ব্লগে আপনি সহজেই সোশ্যাল মিডিয়া শেয়ার Button add করতে পারবেন। এর জন্য কোন Coding সম্বন্ধে জ্ঞান না থাকলেও কোন সমস্যা হবে না। কারণ ওয়ার্ডপ্রেস ব্লগের  যেকোনো জটিল কাজ Plugin এর দ্বারা করা যায়। এই plugin গুলোকে ওয়ার্ডপ্রেস install করার সুযোগ দেয়। ব্লগের dashboard থেকেই install করতে পারবেন। এখানে আমি দুটি plugin এর দ্বারা ব্লগে সোশ্যাল শেয়ার বাটন যুক্ত কিভাবে করা যায় আলোচনা করব। সেই plugin গুলো হল 1. Jetpack 2. Social Warfare ইত্যাদি। এর মধ্যে যেকোনো একটি wordpress plugin এর দ্বারা আপনার ব্লগের জন্য social media share Button Add করতে পারবেন। তাহলে চলুন জানা যাক।

  1. Jetpack Plugin:

WordPress ব্লগের পোস্ট শেয়ার করার জন্য যে Plugin টির কথা বলতে হয় তাহল Jetpack , এই Plugin টি WordPress user দের মধ্যে খুবই জনপ্রিয়। এই Plugin এর দ্বারা ব্লগের আরও অনেক কাজ করা যায়। এই plugin এর দ্বারা site stat, Post Page views জানা যায়। এই Plugin আপনার ব্লগের dashboard থেকে install করতে পারবেন।

এই plugin ইনস্টল করার জন্য আপনাকে প্রথমে Dashboard এ যাবেন। সেখানে Plugins Option এ ক্লিক করলেই Add New লেখা Show হবে। সেখানে Click করলেই Add Plugins পেজ খুলবে। সেখানে একটি Search box দেখা যাবে। সেই বক্সে Jetpack লিখলেই কিছুক্ষণের মধ্যেই Jetpack Plugin দেখতে পাবেন। এই plugin এর নিচে Install লেখা থাকবে, সেখানে ক্লিক করে ‘Jetpack’ plugin Install করতে হবে। এরপর plugin install হওয়ার পর Install এর জায়গায় Activate লেখা Show হবে। Activate এ Click করলেই আপনার ব্লগে ব‍্যবহারের জন্য Jetpack Plugin Activate হয়ে যাবে।


এরপর নিজের ব্লগে Social media শেয়ার Button যুক্ত করার জন্য ব্লগের Dashboard এ গিয়ে Settings এ ক্লিক করতে হবে। এরপর Sharing এ Click করলেই Available Services পেজ Open হবে। এই পেজে অনেক গুলো সোশ্যাল মিডিয়া শেয়ার Button দেখতে পাবেন। যে যে সোশ্যাল মিডিয়া button আপনার ব্লগের জন্য Add করতে চান সেই Social media Share icon গুলো Available Services বক্স থেকে Drag করে Enable Services বক্সে আনতে হবে। তারপর social media Share button গুলো আপনার ব্লগে দেখাতে চান‍ তেমন বাছাই করতে পারবেন। Enable Services বক্সে button গুলো আনার পর live box এ এই বাটন গুলি দেখতে পাবেন।

  1. Social Warfare Plugin

Social Warfare Plugin টির দ্বারা আপনার ব্লগের Home Page, Archive Page এবং blog post এ সোশ্যাল মিডিয়া বাটন যুক্ত করার জন্য ব্যবহার হয়ে থাকে। এই plugin টিতে বর্তমানে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া বাটন গুলো Add করতে পারবেন। Facebook, Twitter, Pinterest, LinkedIn ইত্যাদি Button যুক্ত করা যায়।

এটি install এবং Activate করার জন্য Jetpack plugin এর মতোই নিজের ব্লগের Dashboard এ যেতে হবে। এখানে Plugins option এ ক্লিক করার পর Add New option এ ক্লিক করতে হবে। এরপর Add Plugin পেজ open হবে। সেখানে সার্চ বক্সে Social Warfare লিখলেই কয়েক সেকেন্ডের মধ্যে Plugin টি দেখতে পাবেন। এরপর Plugin টির নিচে install button এ ক্লিক করলেই Social Warfare Plugin install হয়ে যাবে। এরপর Activate এ ক্লিক করতে হবে। তাহলে এই প্ল‍্যাগিনটি Blogger dashboard এ Add হয়ে যাবে।

এই plugin এর দ্বারা ব্লগে সোশ্যাল শেয়ার Button Add করার জন্য প্রথমে dashboard menu তে Social Warfare এ ক্লিক করতে হবে। এইপর এই plugin এর Setting page open হবে। সেখান থেকেই আপনার ব্লগের যে জায়গায় social media share button যুক্ত করতে চান যুক্ত করতে পারবেন।

এবার আমরা জানব Blogger blog এ Social Share Button কিভাবে Add করা যায়।

Blogger ব্লগে সোশ্যাল মিডিয়া শেয়ার বাটন কিভাবে যুক্ত করবেন – How to add social media share button in Blogger blog ?

সাধারণত ব্লগার ব্লগে সোশ্যাল মিডিয়া শেয়ার button আলাদা ভাবে যুক্ত করার দরকার হয় না। এই Icon Button গুলো Template বা Theme এর সাথেই setting করা থাকে। তবে কোন কোন Theme এ কিছু সোশ্যাল মিডিয়া শেয়ার button add না থাকতে পারে সেক্ষেত্রে আলাদা ভাবে button add করতে হয়। যেমন কোন Theme এ Whatsapp বা Telegram button থাকে না সেই Theme ব্যবহার করলে আলাদাভাবে সোশ্যাল শেয়ার button add করতে হয়।

Blogger ব্লগে সোশ্যাল মিডিয়া শেয়ার button add করার জন্য একটি অন্য সাইটে একাউন্ট খুলতে হবে।

  1. Add This নামে সাইটে নিজের Gmail account দিয়ে প্রথমে account create করতে হবে। সাইন আপ করার পর Tools এ click করতে হবে।
  2. এরপর Select a Tool পেজ খুলবে। এখানে কয়েকটি Tools দেখতে পাবেন। এরমধ্যে থেকে যেকোন একটি select করতে হবে।
  3. আপনি সোশ্যাল মিডিয়া শেয়ার button এর জন্য Share Buttons এ ক্লিক করবেন।
  4. এরপর আপনার সামনে বিভিন্ন সোশ্যাল মিডিয়া শেয়ার button Show হবে তার মধ্য থেকে যেগুলো আপনার ব্লগের জন্য তৈরি করতে চান সেইগুলা Select করে Save and Continue এ ক্লিক করুন।
     তারপর একটি code create হবে । এই code টি আপনার ব্লগার ব্লগের edit template বা theme এ গিয়ে এর উপরে paste করলেই আপনার ব্লগে সোশ্যাল শেয়ার বাটন যুক্ত হয়ে যাবে।

পরিশেষে:

সবশেষে  বলতে চাই সোশ্যাল মিডিয়া শেয়ার button ব্লগে যুক্ত না করলে ব্লগের অনেক ক্ষতি হতে পারে। ধরুন আপনার ব্লগের পোস্টটি কারও পছন্দ হল, সে ওই পোস্টটি তার বন্ধুদের সোশ্যাল মিডিয়াতে share করতে চাইল কিন্তু ব্লগে Social media share button না থাকার কারণে শেয়ার করতে পারল না । এতে আপনি কিছু viewer হারিয়ে ফেললেন। তাছাড়া ব্লগের Social Media Share Button Add করা থাকলে ব্লগটির ডিজাইন সুন্দর হয়।

আশা করি ব্লগে Social media share button কিভাবে Add করবেন পোস্টটিতে সঠিক তথ্য দিয়ে আপনাদের বোঝাতে পেরেছি। এই নিয়ে  কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন এবং এই আর্টিকেলটি Social media Share button এর দ্বারা আপনাদের বন্ধুদের Share করতে ভুলবেন না।

ধন্যবাদ

1 thought on “ব্লগে Social media শেয়ার button কিভাবে Add করবেন”

Leave a Comment