কিভাবে Google search console এ ব্লগ add করবেন – গূগলে ব্লগ জমা করার নিয়ম

WordPress প্ল‍্যাটফর্মে তৈরি ব্লগকে Google Search Console এ কিভাবে add করবেন এবং কিভাবে Sitemap Submit করবেন ? যদি আপনি একজন ব্লগার হন তাহলে এই Article টি আপনার জন্য। প্রত‍্যেক ব্লগারের জানা দরকার Google search console সম্পর্কে। নিজের ব্লগ পোস্ট যেকোন Search engine এ আনার জন্য সেই Search engine এর নিয়ম গুলো জানা প্রয়োজন। তানাহলে আপনার ব্লগ পোস্ট সার্চ ইঞ্জিনে Rank করবে না। তাই ব্লগে সফল হতে চাইলে এই বিষয়ে ধ্যান দিতে হবে।

ব্লগের ক্ষেত্রে একটা কথা প্রচলিত আছে “Content is king”. এটা সঠিক কথা, আপনি Unique Content ব্লগে publish করতে পারলে আপনার ব্লগে সফল হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু এটা মনে রাখতে হবে ব্লগে সফল হতে চাইলে একটা বিষয়ে এগিয়ে থাকলে হবে না আরও অনেক বিষয় আছে যেগুলো খুবই গুরুত্বপূর্ণ। তেমনই একটি বিষয় হলো ব্লগকে Google search Console এ Add করা বা যুক্ত করা। এই টিউটোরিয়াল এর মাধ্যমে আপনাদের সহজেই বোঝানো হবে।

ব্লগ যে প্ল‍্যাটফর্মে তৈরি করেন না কেন সব ক্ষেত্রেই নিজের ব্লগকে Google search console এ Add করতে হবে। Google এর ফ্রি সার্ভিস Blogger ব্লগ হওক বা টাকা বিনিয়োগ করে তৈরি WordPress ব্লগ অথবা অন্য কোন প্ল‍্যাটফর্মে তৈরি ব্লগ হওক না কেন সব ধরনের ব্লগকে Google search console এ Add করতে হবে। তারপর Sitemap তৈরি করে Search console এ Submit করতে হবে। তবেই ভাল পোস্ট প্রকাশ করে ব্লগ পোস্ট গুলোকে search engine এর প্রথম page এ আনতে পারবেন। আজকের Tutorial এ WordPress ব্লগ কিভাবে Google search console এ add করবেন জানতে পারবেন।

ব্লগ গূগল সার্চ কনসোলে কেন যুক্ত করবেন – Why you should add your blog in Google search console

আমরা আমাদের ব্লগকে কেন Google সার্চ কনসোলে add করব এবং এতে ব্লগের কি কোন সুবিধা হবে ? এর উত্তর হ‍্যা। Google হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় search engine যার আলেক্সা Rank 1 অর্থাৎ বিশ্বে প্রথম স্থান অধিকার করে আছে। ভিডিও শেয়ারিং website গুলোর মধ্যে Youtube প্রথম স্থানে থাকলেও এর স্থান Google এর পরে। অর্থাৎ দ্বিতীয় স্থানে। তাহলে বুঝতেই পারছেন Google এ কত মানুষ Search করে তার প্রশ্নের উত্তর পেতে চাই। তাই আপনার ওয়েবসাইট বা ব্লগটি Google search engine এ Add করলে আপনার পোস্টের rank বৃদ্ধি পাবে।

এছাড়াও Google আপনার ব্লগ পোস্ট বেশি তাড়াতাড়ি search engine এ দেখাবে। ব্লগের performance ভাল হবে। Google ব্লগ post গুলো crawl, index করবে। Google search engine এর কাছে ব্লগের address থাকবে। তাছাড়াও আরও অনেক সুবিধা হবে।

Google Search Console কি ?

Google search console হল গূগলের একটি সার্ভিস যা ব্লগ বা ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হয়ে থাকে। এর সাহায্যে ব্লগের performance এর উন্নতি করা যায়। Google search console এ ব্লগ submit করলে ব্লগের address, post এবং ব্লগের সবকিছুই সহজেই গূগলের কাছে পৌঁছে যায়। তাই ব্লগে কি publish করা হল এবং এর quality কেমন সব কিছু তথ্য যাচাই করে ব্লগ পোস্টকে Google তার পেজে rank দেয়।

গূগল সার্চ কনসোল ব্লগ বা ওয়েবসাইটের পোস্ট গুলোকে Crawling, indexing করে। তাছাড়া এর দ্বারা ব্লগের sitemap submit করা হয়। Search Console এর কাজ হচ্ছে ব্লগের পোস্টগুলোকে Google Search Engine এ কখন, কিভাবে কোন্ পেজে দেখাবে সেটা স্থির করা।

Search console এ ব্লগ submit করার পর ব্লগের পোস্ট কতজন দেখেছে, ব্লগের কোন সমস্যা হয়েছে কিনা, সমস্যা হলে কি সমস্যা হয়েছে, কোন page error আছে কিনা, কোন্ key word সার্চ করে আপনার ব্লগের পোস্টে এসেছে এগুলো জানা যায়। তাছাড়া ব্লগের পোস্ট তাড়াতাড়ি index না হলে বা Search engine এ show না করলে search console থেকে Google search engine এ show করানোর জন্য request পাঠানো যায়।

কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগকে গূগল সার্চ কনসোলে যুক্ত করে – How to add wordpress blog in Google search console ?

Google search Console ব্লগ submit বা Add করতে হলে প্রথমে গূগলে search console লিখে সার্চ দিতে হবে। এরপর search console এ নিজের G-mail ID দিয়ে log in করতে হবে। এবার search console এর পেজটি open হবে।

ব্লগের আলেক্সা rank improve কিভাবে করবেন

দুটি পদ্ধতিতে আপনার ওয়েবসাইট বা ব্লগ Google এ জমা করতে পারবেন। একটি Domain ব্যবহার করে এবং url prefix ব্যবহার করে। এই দুটি পদ্ধতিতে সহজেই আপনার ব্লগ submit করতে পারবেন।

প্রথম পদ্ধতিতে আপনি যে কোম্পানি থেকে ডোমেইন কিনেছেন সেই সাইটে log in হতে হবে। তারপর ডোমেইন এর owner কে সেই document দিয়ে verify করা যায়।

 তবে আমি এখানে url prefix ব্যবহার করে blog owner verify করার পদ্ধতি নিয়ে আলোচনা করব। এই পদ্ধতিটি অন্যান্য পদ্ধতির তুলনায় সহজ।তাই এই পদ্ধতিতে Step by Step আলোচনা করা হবে যাতে নতুন ব্লগারদের কোন সমস্যা না হয়।

Step 1:
প্রথমে গূগলে search console লিখে search করতে হবে। এরপর search console এ click করতে হবে। এরপর search console পেজ খুলবে। এই পেজে Add to Property তে দুটি option থাকবে।

Step 2:
Add to Property এর দুটি পদ্ধতিতে আপনার ব্লগ add করতে পারবেন সেটা show হবে। একটি হল Domain এর দ্বারা ব্লগ verify করার option এবং দ্বিতীয়টি হল Url prefix ব্যবহার করে ব্লগ verify করার পদ্ধতি। এখানে Url Prefix এ ক্লিক করবেন। এরপর আপনার সাইট url ব্লগে যেমন দেওয়া আছে সেটা লিখবেন।

এখানে একটা কথা জেনে রাখুন, ব্লগে যে url দিয়েছেন সেটাই এখানে দেবেন । যেমন http না https অথবা www না বিনা www সেটা দেখতে হবে। wordpress ব্লগে কি url Address দেওয়া রয়েছে সেটা জানার জন্য প্রথমে ব্লগের dashboard এ গিয়ে setting এ click করতে হবে। এরপর General এ ক্লিক করলেই General page খুলবে। এই পেজে ব্লগের কি address দেওয়া আছে দেখতে পাবেন। সেই url টাই Search Console এ লিখতে হবে।

Step 3:
Add Property তে ব্লগের url টি দেওয়ার পর ‘Continue’ Button এ click করতে হবে। এরপর website owner কে Verify করার জন্য কয়েকটি option দেখতে পাবেন। তাহল

  1. HTML file download
  2. HTML Tag
  3. Google Analytics
  4. Google Tag Manager
  5. Domain Name Provider

উপরের দেওয়া পদ্ধতিতেই আপনার ব্লগ owner verify করতে হবে।এইগুলোর মধ্য থেকে যেকোনো একটি পদ্ধতিতে ব্লগের ownership verify করা যাবে। এই পদ্ধতিগুলোর মধ্যে সবচেয়ে সহজ পদ্ধতি HTML Tag এর পদ্ধতিতে ব্লগ owner verify করতে পারেন।

এটিও দুটি পদ্ধতিতে করা যায়। একটি সরাসরি wordpress ব্লগের dashboard এ গিয়ে Theme এর header.php file এ add করতে হবে। Theme এ গিয়ে header.php file এর tag এর নিচে paste করতে হবে। এরপর save changes button এ click করতে হবে।

এই পদ্ধতিতে আপনার ব্লগের ownership verify হয়ে যাবে কিন্তু এতে কিছু সমস্যা আছে। তাহল যদি আপনি কোন সময় আপনার ব্লগের Theme পরিবর্তন করেন তাহলে তাহলে code টি ব্লগে থাকবে না। তখন Google search console এটি খুঁজে পাবে না। তাই দ্বিতীয় পদ্ধতিতে verify করা ভাল।

দ্বিতীয় পদ্ধতিতে ব্লগের ownership verify করার জন্য Insert Header and Footer plugin টি install করতে হবে। এটি install করার পর Activate করতে হবে। এরপর plugin টি wordpress blog এর Dashboard menu তে settings এ add হয়ে যাবে।

Step 4:
 এর জন্য আপনাকে HTML Tag এ ক্লিক করতে হবে। এখানে একটি HTML code থাকবে সেটাকে copy করতে হবে। এরজন্য Copy তে click করতে হবে। code টি আপনার clip board এ copy হয়ে যাবে।

Step 5:
এর পর wordpress dashboard এ Settings এ click করার পর Insert Header And Footer Plugin এ ক্লিক করলেই একটি page open হবে। সেখানে Script in Header box এ HTML Tag code
টি  paste করতে হবে। এরপর Save button এ ক্লিক করতে হবে।

Step 6:

এরপর আবার search console page এ ফিরে এসে verify button এ click করলেই আপনার ব্লগ search console এ add হয়ে যাবে। আপনার ব্লগে Google Search Console HTML Tag code টি খুঁজে পেলেই successfull message দেখাবে। কিছু ভূল হলে successful message দেখাবে না।তাই এটি সাবধানে করতে হবে।

পরিশেষে:

প্রত‍্যেক ব্লগারদের জন্য Google Search Console এ নিজের ব্লগের owner verify করা খুবই প্রয়োজন। কারণ ব্লগে ভাল Traffic আনতে চাইলে Google হচ্ছে সবচেয়ে বড় মাধ্যম। আপনার ব্লগ  post গূগলে যত ভাল rank করবে তত বেশি ব্লগে page view বাড়বে।

ব্লগে সফল হতে চাইলে Google এ ব্লগের ভাল rank ই যথেষ্ট। অন্য কোন search engine এর খুব একটা প্রয়োজন নেই। কারণ আমাদের দেশে Internet ব্যবহারকারীরা Google ই ব্যবহার করে। তাই ভারত বা বাংলাদেশ থেকে Traf চাইলে Google কে এড়ায়ে চললে হবে না।

ব্লগকে Google search console এ  কিভাবে submit করা যায় আশা করি আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। ব্লগ গূগল সার্চ কনসোলে সাবমিট করতে কোন অসুবিধা হলে কমেন্ট করবেন। পোস্টটি পছন্দ হলে আপনার বন্ধুদের শেয়ার করবেন।

ধন্যবাদ

1 thought on “কিভাবে Google search console এ ব্লগ add করবেন – গূগলে ব্লগ জমা করার নিয়ম”

Leave a Comment