ইউটিউব কে প্রতিষ্ঠা করেন ? Youtube এর আবিষ্কার এবং ইতিহাস

 ইউটিউবের নাম কে না শুনেছে। সবার জানতে ইচ্ছা করে ইউটিউব কে আবিষ্কার করেন ? বর্তমানে ইউটিউব খুব জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া। এটি একটি ভিডিও share এর platform , ভিডিও share করা website গুলোর মধ্যে ইউটিউব প্রথম স্থানে আছে। ইন্টারনেটের সাইট গুলোর মধ্যে Google এর পরে এর অবস্থান। Youtube এর জনপ্রিয়তা প্রতিদিন বেড়েই চলেছে। মোবাইলের ডাটা খরচ কম হওয়ার পর থেকেই ইউটিউবের popularity বৃদ্ধি পেতে থাকে। 

ইউটিউব কে আবিষ্কার করেন ? ইউটিউবের ইতিহাস
Youtube

ইউটিউবের আবিষ্কারের ইতিহাস 

ইউটিউব একটি ভিডিও শেয়ার এর প্ল‍্যাটফর্ম। ইউটিউব আবিষ্কার করেন তিন বন্ধু মিলে। তারা হলেন জাভেদ করিম, স্টিভ চেন এবং চাড হার্লি। তাদের মধ্যে একজন বাংলাদেশী বংশোদ্ভূত জাভেদ করিম ( Jawed Karim ). তারা প্রথমে Paypal কোম্পানিতে চাকরি করত। কথিত আছে ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা জাভেদ করিম 2004 সালে সুনামির ভিডিও খুজছিলেন কিন্তু ইন্টারনেটে তেমন ভিডিও পাননি। তারপর থেকে ইন্টারনেটে ভিডিও শেয়ার করার সাইট করার কথা চিন্তা ভাবনা শুরু করল। 

এরপর পরীক্ষামূলক একটা ভিডিও শেয়ার করল। ‘Me at the zoo’ শিরোনামে ভিডিও টি শেয়ার করা হয়। এই ভিডিও টি শেয়ার করেন Youtube এর সহ-প্রতিষ্ঠাতা জাভেদ করিম। এই ভিডিও টি এখনও ইউটিউবে search করলে পেয়ে যাবেন। ভিডিওটি 2005 সালের 23 এপ্রিল ইউটিউবে আপলোড করা হয়েছিল। জাবেদ করিম সান ডিয়েগো চিড়িয়াখানায় ভিডিও টি শ‍্যুট করেন।

Youtube প্রতিষ্ঠা করার জন্য তারা একটি Domain কিনেছিল যার নাম www.youtube.com এটি ১৪ ফেব্রুয়ারি ২০০৫ সালে সক্রিয় হয়েছিল। প্রথমে ইউটিউবের সদর অফিস ছিল সান মেটিও, ক‍্যালিফোর্নিয়াতে এক জাপানি রেস্তোরাঁয়। এরপর ইউটিউবকে আরও উন্নত করার জন্য ২০০৫ সালের নভেম্বর $11.5 মিলিয়ন বিনিয়োগ করা হয়। পরে 2006 সালের নভেম্বর মাসে 1.65 বিলিয়ন ডলারের বিনিময়ে Google কে বিক্রি করে দেওয়া হয়েছিল।বর্তমানে ইউটিউবের সদর দপ্তর সান ব্রুনো ক‍্যালিফোর্নিয়া।

 

Youtube এর তিন প্রতিষ্ঠাতার পরিচয়

ইউটিউব প্রতিষ্ঠার পরিকল্পনা তিন বন্ধুর মস্তিষ্ক প্রসূত। যারা ইউটিউবের প্রতিষ্ঠা করেছিল তাদের পরিচয় জেনে নেওয়া যাক।

জাবেদ করিম ( Jawed Karim ):

জাবেদ করিম 1979 সালের 28 অক্টোবর পূর্ব জার্মানির মর্স বার্গে জন্ম গ্রহণ করেন। তিনি বাংলাদেশী বংশোদ্ভূত জার্মান আমেরিকান উদ‍্যগী । তিনি ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা ছিলেন। Youtube এর প্রথম ভিডিও তিনিই আপলোড করেছিলেন। এর আগে তিনি Paypal এ কাজ করতেন। 

জাবেদ করিমের পরিচয়:

জাবেদ করিম জন্ম গ্রহণ করেন পূর্ব জার্মানির মর্স বার্গে। এরপর 1981 তার পরিবার পূর্ব জার্মানি ছেড়ে পশ্চিম জার্মানিতে বসবাস করতে শুরু করে। এখানে কেন্দ্রীয় বিদ্যালয়ে পড়াশোনা সম্পন্ন করে লিনোইস বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। তারপর এখান থেকে Computer science এর ডিগ্রি অর্জন করে Paypal কোম্পানীতে কাজে যোগ দিয়েছিলেন। এরপর স্টেনফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে ডিগ্রী অর্জন করেন।

তিন বন্ধু জাবেদ করিম, চার্ড হার্লি এবং স্টিভ চেন Paypal কোম্পানীতে চাকরি করার সময় থেকে তাদের পরিচয়। এই তিন বন্ধু মিলে ইউটিউব প্রতিষ্ঠা করেন। ইউটিউবের সর্বপ্রথম ভিডিও টি জাবেদ করিমের দ্বারা তৈরি করা। ভিডিওটির Me at the zoo শিরোনামে তৈরি।

পড়াশোনা সম্পন্ন করার পর তিন বন্ধু তাদের প্রতিষ্ঠিত ইউটিউব Google কোম্পানীকে বিক্রি করে দেয়। জাবেদ করিম তার শেয়ারের অংশ হিসেবে $64 মিলিয়ন অর্থ পায়।

Youtube এর সহ প্রতিষ্ঠাতা স্টিভ চেনের পরিচয়: 

স্টিভ চেন 25 আগস্ট 1978 সালে তাইওয়ানে জন্মগ্রহণ করেন। পরবর্তীকালে সান ফ্রানসিস্কো, ক‍্যালিফোর্নিয়া, USA তে বসবাস শুরু করেন। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা চলাকালীন তিন বন্ধু মিলে ইউটিউব প্রতিষ্ঠা করেন। ইউটিউব Google কে বিক্রি করার পর আরও একটি প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা হয়েছিলেন। বর্তমানে ওই প্রতিষ্ঠানের সাথেই জড়িত আছেন। সেই প্রতিষ্ঠানটি AVOS নামে পরিচিত। 

স্টিভ চেন পার্ক জি হুনকে 2008 সালে বিয়ে করেন। পার্ক জি হুন Google এর কোরিয়ার বিপনন প্রবন্ধক জেমি চেন নামে পরিচিত। 2010 সালে এদের এক সন্তান জন্মগ্রহণ করে। এরা সকলেই আমেরিকার সান ফ্রানসিস্কোতে বসবাস করে।

ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা চাড হার্লির পরিচয়:

চাড হার্লি 1977 সালের 24 সে জানুয়ারি পেনসিলভানিয়া, আমেরিকায় জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে Paypal কোম্পানীতে চাকরি করতেন। Paypal এ এর কাজ ছিল লোগো ডিজাইন করা। এর পর তিন বন্ধু মিলে Youtube প্রতিষ্ঠা করেন। এরপর 2006 সালে  $1.65 বিলিয়ন এ গূগলকে বিক্রি করে দেন। তারপর MixBit নামে একটি প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা হয়েছেন।

হার্লি  2010 সালের অক্টোবরে ইউটিউবের CEO পদ থেকে সরে গিয়েছিলেন। ইউটিউবের পরামর্শদাতা হিসেবে কাজ করতেন এবং সলার কামঙ্গরকে CEO পদের দায়িত্ব দিয়েছিলেন। এরপর 2013 সালে MixBit নামে একটি Company প্রতিষ্ঠা করেছিলেন।

ইউটিউব কি ? – What is Youtube

আমরা ইউটিউবের প্রতিষ্ঠাতাদের নাম জানলাম। এবার আমরা জানব Youtube কি এবং ইউটিউবে কি কাজ হয়ে থাকে । ইউটিউব আমেরিকার একটি ভিডিও শেয়ারিং platform, যেখানে যেকেও তার পছন্দ মতো ভিডিও দেখতে পারে এবং ইউটিউবে একাউন্ট তৈরি করে তার বানানো ভিডিও শেয়ার করতে পারে। যেকোন ভিডিওতে যেকেও মন্তব্য করতে পারে এবং report করতে পারে। 

ইউটিউবের আবিষ্কারক কে ?
ইউটিউব কী

ইউটিউবে যেকোন ভিডিও শেয়ার করা যায়। তবে এদের কিছু restriction আছে। এমন কোন ভিডিও যা অতিরিক্ত ক্ষতি করতে পারে সেই ভিডিও শেয়ার করা যাবে না। যেমন কোন রক্তাক্ত ভিডিও বা যা দেখে মানুষ ক্রাইম করতে পারে এই ধরনের ভিডিও তে বিধিনিষেধ আছে।

ব্লগ কি ? কিভাবে ব্লগ তৈরি করব

কোন্ বিষয়ে ব্লগিং করব ? 20 ব্লগিং টপিক

ইউটিউবে ভিডিও গুলো যেকেও দেখতে পারে। কিন্তু কিছু ভিডিও আছে যা কিছু টাকা খরচ করে দেখতে হয়। ইউটিউবে Google Adsense এর বিজ্ঞাপন দেওয়া হয়। এই গূগল এডসেন্সের মাধ্যমে ইউটিউবের আয় হয়ে থাকে। কিন্তু যারা ভিডিও আপলোড করে তারা ইউটিউব থেকে অনেক উপায়ে টাকা উপার্জন করে থাকে। যেমন এফিলিয়েট মার্কেটিং, স্পন্সর ইত্যাদি। ইউটিউবে প্রিমিয়াম সদস্য হওয়ার সুযোগ রয়েছে। প্রিমিয়াম সদস্য হওয়ার জন্য ইউটিউবকে কিছু টাকা দিতে হয়। এর বিনিময়ে সদস্য বিজ্ঞাপন ছাড়াই ভিডিও দেখতে পাবেন। আবার কিছু ভিডিও এমন আছে কেবলমাত্র প্রিমিয়াম সদস্যরাই দেখতে পাবেন। 

ইউটিউব নিয়ে কিছু প্রশ্নোত্তর

ইউটিউবের প্রতিষ্ঠাতা কে ?

ইউটিউবের প্রতিষ্ঠাতারা হলেন স্টিভ চেন, জাবেদ করিম এবং চাড হার্লি।

ইউটিউব কত সালে প্রতিষ্ঠিত হয় ?

2005 সালের 14 ফেব্রুয়ারি ইউটিউব প্রতিষ্ঠিত হয়।

ইউটিউবের বর্তমান CEO কে ?

সুসান ওজস্কি ইউটিউবের বর্তমান সিইও।

ইউটিউবের প্রধান কার্যালয় কোথায় অবস্থিত ?

সান ব্রুনো, ক‍্যালিফোর্নিয়া, ইউএসএ।

এটি কোন্ কোম্পানির অধীনে কাজ করে ?

গূগলের অধীনে কাজ করে।


ইউটিউবে কতজন কর্মচারী কাজ করে ?

2000 জন কাজ করে।

ইউটিউবে upload করা প্রথম ভিডিওর নাম কি ?

‘Me at the zoo’ ভিডিও টি ইউটিউবে আপলোড করা প্রথম ভিডিও। ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা জাবেদ করিম আপলোড করেছিলেন।

পরিশেষে:—

ইউটিউব কি ? ইউটিউব কে আবিস্কার করেছেন ? সব কিছু জানতে পারলাম। ইউটিউব আবিষ্কার হওয়ার পর থেকেই এর জনপ্রিয়তা ধীরে ধীরে বাড়তে। বর্তমানে এর জনপ্রিয়তা চরম শিখরে। Google এর নিজস্ব একটি ভিডিও শেয়ারিং সাইট ছিল। কিন্তু সেটা জনপ্রিয়তা লাভ করতে পারে নি। ইউটিউবের জনপ্রিয়তা দেখে Google ইউটিউব কে কিনে নিয়েছিল।

তাহলে বন্ধুরা ইউটিউব সম্পর্কে জানতে পারলাম। আশা করি আপনাদের সঠিক তথ্য দিতে পেরেছি। আপনাদের ভালো লেগে থাকলে আপনাদের বন্ধুদের শেয়ার করবেন। আপনাদের আরও কিছু জানার থাকলে অথবা কিছু পরামর্শ দেওয়ার থাকল কমেন্ট করে জানাবেন। 

Leave a Comment