আলেক্সা র‍্যাঙ্কিং কি ? কিভাবে ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং উন্নতি করব 10 টি উপায় বা পদ্ধতি

 আপনি যদি ব্লগার হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আলেক্সা কি ? কিভাবে নিজের ব্লগের আলেক্সা ranking increase করা যায় তাই নিয়ে ভাবছেন ? আসলে কথাটা একটু ভুল হয়ে গেল । আমরা ব্লগাররা আলেক্সা র‍্যাঙ্কিং increase করা বলে থাকি কিন্তু এখানে ইন্ক্রিজ বলতে improve অর্থাৎ উন্নতি করার কথা বলা হয়ে থাকে। তার কারণ আলেক্সা র‍্যাঙ্কিং বৃদ্ধি হলে ব্লগের value কম বোঝানো হয়। আর আলেক্সা র‍্যাঙ্কিং যত কম হবে ব্লগের value তত বেশি হবে।

কথা না বাড়িয়ে মুখ‍্য বিষয়ে আসা যাক। একজন ব্লগার আলেক্সা র‍্যাঙ্কিং কি অবশ্যই জেনে থাকবে। কিন্তু একজন নতুন ব্লগার না জানতেও পারে। ব্লগের ক্ষেত্রে আলেক্সা কিভাবে কাজ করে এটা জানা প্রত‍্যেক ব্লগারের জন্য জরুরী। আর তারা এটাও জানতে চাই কিভাবে আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি করা যায়। কারণ এটা একজন ব্লগারের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। 

ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং কিভাবে উন্নতি করব
How to improve Alexa rank for blog in bangla

বেশিরভাগ ব্লগারের ব্লগ বা ওয়েবসাইট তৈরি করার উদ্দেশ্য থাকে এর মাধ্যমে অর্থ উপার্জন করা। কিন্তু সেটাকে বাসত্মবায়ন করতে হলে প্রচুর পরিশ্রম করতে হবে এবং ধৈর্যের সাথে কাজ করে যেতে হবে। তবেই একজন সফল ব্লগার তৈরী হবে। আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি হলে ব্লগের ভিজিটরা বা পাঠকরা আকর্ষিত হবে। যে ব্লগের র‍্যাঙ্কিং যত উন্নত সেই ব্লগের ভিউয়ার তত বেশি। তারা সেই ব্লগকে বেশি বিশ্বাস করে যে ব্লগের rank কম অর্থাৎ উন্নত। আমি আপনাদের আলেক্সা সম্পর্কে কিছু ধারণা দিতে চাই যাতে আপনারা এগুলো আপনাদের ব্লগে Apply করে দেখতে পাবেন। 

আলেক্সা র‍্যাঙ্ক কি ? ব্লগের ক্ষেত্রে এর ভূমিকা।

আলেক্সা র‍্যাঙ্ক হচ্ছে ব্লগের quality সম্পর্কে ধারণা দেওয়ার পদ্ধতি। ব্লগ কোন পর্যায়ে আছে সেটা আলেক্সা ranking এর মাধ্যমে জানা যায়। সাধারণত আমরা বুঝি যে ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং কম সেই ব্লগের ট্রাফিক অর্থাৎ ভিজিটর বেশি আর যে ব্লগের আলেক্সা বেশি সেই ব্লগের ভিজিটর কম । কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এটা না হতেও পারে। এর বিপরীতও দেখতে পাওয়া যায়। তবে যদি আপনার ব্লগের আলেক্সা র‍্যাঙ্ক ভালো হয় তাহলে বেশি ট্রাফিক পাওয়ার সম্ভাবনা থাকে। কারণ ভিজিটররা আলেক্সা র‍্যাঙ্ক ভালো থাকা ব্লগকেই বেশি পছন্দ করে।

আপনার ব্লগের আলেক্সা র‍্যাঙ্ক ভালো থাকলে আপনার ব্লগ Related অন্য কোন ব্লগার আপনার ব্লগকে link করতে পারে এতে আপনার ব্লগের জন্য একটি Back link পেয়ে যাবেন।

আজকের পোস্টে আপনাদের শেখাব কিভাবে আলেক্সা র‍্যাঙ্ক কমাতে হয় অর্থাৎ উন্নতি করতে হয়। আলেক্সা র‍্যাঙ্ক আপনার ব্লগের পরিচয় দেয়। এর মাধ্যমে ব্লগটির popularity কেমন সেটা ভিজিটররা বুঝতে পারে। আগেই বলেছি যে ব্লগের আলেক্সা র‍্যাঙ্ক কম সেই ব্লগের তত ভালো র‍্যাঙ্ক। যেমন ধরুন একটা ব্লগের র‍্যাঙ্ক 126254 এবং আরেকটি ব্লগের র‍্যাঙ্ক 135325 তাহলে প্রথম ব্লগটি দ্বিতীয় ব্লগের তুলনায় ভালো অবস্থায় রয়েছে।

আলেক্সা কি এবং এর প্রারম্ভিক সময়কাল

আলেক্সা একটি ওয়েবসাইট এবং টুলস্ যা বিভিন্ন ব্লগের অবস্থার ভিত্তিতে র‍্যাঙ্ক প্রদান করে থাকে। আলেক্সা শুরু হয়েছিল 1996 সালে। পরবর্তীতে 1999 সালে Amazon কোম্পানি আলেক্সা কিনেছিল। আলেক্সা যেকোনো ব্লগ বা ওয়েবসাইট গত 3 মাসের performance এর ভিত্তিতে র‍্যাঙ্ক প্রদান করে। 

আলেক্সা র‍্যাঙ্কিং এর উন্নতি হলে ব্লগের কি কি লাভ হবে

আলেক্সা র‍্যাঙ্কিং উন্নতি হলে ব্লগের অনেক লাভ হবে। অনেক ব্লগের ভিজিটর আছে যারা ব্লগের র‍্যাঙ্ক দেখে ব্লগে আসে। আপনার ব্লগের আলেক্সা র‍্যাঙ্ক ভালো হলে ভিউয়ার বাড়বে। এতে ব্লগের অনেক উন্নতি হবে। আপনি ব্লগে adsense অথবা affiliate ব‍্যবহার করলে আপনার আয়ও বৃদ্ধি পাবে। এর জন্য ব্লগাররা তাদের ব্লগের আলেক্সা র‍্যাঙ্ক উন্নতির জন্য বিভিন্ন পদ্ধতি ব‍্যবহার করে থাকে। আপনি ব্লগে local marketing করেন অর্থাৎ স্থানীয় কোন ব‍্যবসায়ীক প্রতিষ্ঠানের ads ব‍্যবহার করতে চান তাহলে আলেক্সা র‍্যাঙ্কিং এ আপনাকে উন্নতি করতে হবে। কারণ তারা সেই ব্লগকে পছন্দ করে যে ব্লগের আলেক্সা র‍্যাঙ্ক ভালো।

ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং উন্নতির উপায় / কি কি কারণে ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি হবে

বিভিন্ন কারণে ব্লগের আলেক্সা র‍্যাঙ্ক improve করে। ব্লগের উন্নতি করলে আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি হবে। তাই ব্লগের SEO করতে হবে। ব্লগারদের জন্য এসইও ( seo ) খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ব্লগের ট্রাফিক, ভিজিটরের সংখ্যা, সোস্যাল মিডিয়া, ব্লগের কমেন্ট, ব‍্যাক লিঙ্ক, ব্লগের আর্টিকেল quality, গেস্ট পোস্টিং এই গুলোর ভিত্তিতে ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি হয়ে থাকে। 

কিভাবে ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি করব / আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি করার 10 টি পদ্ধতি

কিভাবে আপনার ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং improve করবেন তার বিস্তারিত আলোচনা করা হয়েছে। যা অনুসরণ করে আপনার ব্লগের আলেক্সা ranking এ উন্নতি করতে পারবেন তার সাথে সাথে ব্লগেরও উন্নতি হবে।

কিভাবে ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি করব
ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং উন্নতির 10 টি পদ্ধতি

1. ব্লগে Unique articles প্রকাশ করতে হবে

ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি করতে চাইলে আপনার ব্লগ content ভালো লিখতে হবে। আপনার একটা ভালো content আপনার ব্লগের রূপ বদলাতে পারে। ধরা যাক আপনার ব্লগে বেশ কিছু article বা content প্রকাশ করেছেন, সেগুলোতে ভালো page view আসেনি কিন্তু এর পর একটা unique post প্রকাশ করলেন তাতে আপনার ব্লগ র‍্যাঙ্ক করতে পারে। আপনার ব্লগ একবার র‍্যাঙ্ক করলে আপনার ফিরে দেখতে হবে না। এতে আপনার ব্লগেরও উন্নতি হবে এবং আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি হবে। আমি অনেক ব্লগারকে চিনি যাদের একটা unique post ব্লগের র‍্যাঙ্কিং বৃদ্ধি করেছে।

2. ব্লগটিকে আলেক্সাতে submit করতে হবে

আপনার ব্লগটিকে আলেক্সা ওয়েবসাইটে submit করতে হবে। এতে আপনার ব্লগের র‍্যাঙ্কিং বৃদ্ধির অর্থাৎ আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। আপনি চাইলে আলেক্সা স্টাফদের সাথে কথা বলে কিভাবে ব্লগের উন্নতি করি যায় সে পরামর্শ নিতে পারেন।

3. ব্লগ পোস্ট সোস্যাল মিডিয়ায় share করতে হবে

প্রত‍্যেক ব্লগারের সোস্যাল মিডিয়াতে অর্থাৎ ফেসবুক, টুইটার বা আরও অন্য কোনো সোস্যাল মিডিয়াতে একাউন্ট থাকা উচিৎ। আপনার ব্লগ পোস্টটি সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন। আমরা জানি সোস‍্যাল মিডিয়া থেকে ব্লগের প্রচুর ট্রাফিক আসে। আপনি কষ্ট করে একটি আর্টিকেল লিখছেন সেটা 5 থেকে 7 মিনিট সময় ব‍্যয় করে কেন শেয়ার করবেন না । এই ছোট ছোট কাজ গুলোই ব্লগের এবং এর আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি করতে পারে।

4. ব্লগের SEO করতে হবে

SEO , আপনি ব্লগার হয়ে থাকলে এই কথাটি বার বার শুনে থাকবেন। কারণ ব্লগে সফলতা অর্জন করতে হলে ব্লগ seo করা শিখতে হবে। কারণ আপনার ব্লগ পোস্ট search engine এর প্রথম page এ না থাকলে ব্লগের ভিউয়ার বাড়বে না। ব্লগের আর্টিকেল প্রথম পেজে আনতে হলে আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে। তাহলে ব্লগে ভিজিটর বৃদ্ধি পাবে।এতে আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি হবে।

5. আপনার ব্লগ related ব্লগে কমেন্ট করতে হবে

Commenting আপনার ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং improve করতে পারে। আপনার ব্লগ niche সম্পর্কিত ব্লগে কমেন্ট করলে একটি back link পাবেন। তবে কমেন্টে আপনার ব্লগের লিঙ্ক দিতে হবে। আমরা জানি যে ব্লগের যত বেশি Back link সেই ব্লগের rank তত ভালো। 

6. ব্লগে Alexa widget add করতে হবে

ব্লগে আলেক্সা widget লাগাতে হবে। এতে ভিজিটর বুঝতে পারবে ব্লগের কি অবস্থা। ব্লগের র‍্যাঙ্ক ভালো হলে ভিজিটর বাড়বে। ব্লগের page view বাড়বে তার সাথে সাথে আলেক্সা র‍্যাঙ্কিং উন্নতি হবে।

7. ব্লগে Regular পোস্ট প্রকাশ করতে হবে

ব্লগে সফলতা অর্জন করতে হলে নিয়মিত content প্রকাশ করতে হবে। content is king যে ব্লগে ভালো আর্টিকেল বা content নেই সেই ব্লগের সফলতা পাওয়া মুসকিল। প্রতিদিন একটি আর্টিকেল publish করার চেষ্টা করতে হবে। সেটা না পারলে সপ্তাহে 3 থেকে 4 টি পোস্ট প্রকাশ করতে হবে। তবেই ব্লগে উন্নতি করতে পারবেন।

8. ব্লগে আলেক্সা এর সম্বন্ধে আর্টিকেল প্রকাশ করুন

ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি করতে হলে এর সম্বন্ধে পোস্ট প্রকাশ করতে হবে। আলেক্সা এর সম্পর্কে ভালো কিছু লিখতে হবে। যেমন আলেক্সার সার্ভিস সম্বন্ধে লিখতে হবে। যেটা আলেক্সা পছন্দ করে। 

9. আপনার ব্লগ পোস্টের মধ্যে একই related পোস্ট link অর্থাৎ inbound link দিতে হবে

আপনার ব্লগের একটি পোস্টের সাথে আরেকটি পোস্টের লিঙ্ক দিতে হবে। এতে একটি পোস্ট পড়তে পড়তে লিঙ্ক দেওয়া পোস্টটি ভালো লাগলে সেটাও পড়বে। এতে ভিজিটর বেশিক্ষণ ব্লগে engage থাকার কারণে ব্লগের bounce rate কমবে, ব্লগের র‍্যাঙ্কিং বাড়বে।

10. আপনার ব্লগের ট্রাফিক বৃদ্ধি করতে হবে

আপনার ব্লগের পোস্ট গুলো high quality লিখতে হবে যাতে search engine থেকে বেশি ট্রাফিক পাওয়া যায়। সার্চ ইঞ্জিন থেকে বেশি page view হলে ব্লগের র‍্যাঙ্কিং বৃদ্ধি পাবে এবং ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি হবে।

পরিশেষে:–

ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং হচ্ছে ব্লগের পরিচয়। আপনার ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং ভালো হলে ব্লগের পাঠক সংখ্যা বৃদ্ধি পাবে। এতে ব্লগের র‍্যাঙ্কিংও বাড়বে। তাই নিজের ব্লগের জন্য আলেক্সা র‍্যাঙ্কিং কিভাবে উন্নতি করবেন এই পোস্টটি অনুসরণ করলে ফল পাবেন।

আজকের এই আর্টিকেলটি আশা করি আপনাদের উপকারে আসবে। কিভাবে ব্লগের আলেক্সা র‍্যাঙ্কিং এ উন্নতি করবেন পোস্টটি কেমন হয়েছে জানাবেন। পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের share করবেন।

Leave a Comment