আইওএস ( iOS ) কি ? iOS সম্পর্কে জানুন

 আমরা যারা স্মার্টফোন ব‍্যবহার করে থাকি তারা সকলেই এন্ড্রয়েড এর সাথে পরিচিত। কিন্তু অনেকেই আইওএস ( iOS ) এর সাথে পরিচিত নয়। আজ আপনাদের সামনে তুলে ধরতে চাই আইওএস কি ? আইওএস এর ব্যবহার কোথায় হয় ? আইওএস Android এর মতোই একটি অপারেটিং সিস্টেম। Apple Incorporated কোম্পানি এর সাথে জড়িত। এই কোম্পানির বেশিরভাগ Product এই operating system এর মাধ্যমে চলে। 

iOS কি ?
আইওএস কি ?

Apple Incorporated কোম্পানির আই ফোন গুলোতে আইওএস ব‍্যবহার করা হয়েছে। Apple এর আই ফোন নিয়ে উৎসাহ অনেক মানুষের মধ্যে দেখা যায়। তারা Apple এর আইফোন launch এর অপেক্ষায় থাকে। Apple আইফোনের মধ্যে এমন কি বিশেষত্ব আছে যে এত মাতামাতি ? আসলে আইওএস Apple এর আইফোনকে Special বানিয়েছে। 

Apple কোম্পানির প্রতিষ্ঠাতা স্টিভ জোব্স্ 2007 সালে প্রথমবার আইফোন বাজারে এনেছিল। সেই সময় আইফোন মানুষের মধ্যে আগ্রহ তৈরি করেছিল। তখন থেকেই স্মার্টফোনের বাজারে আইফোনের চাহিদা বাড়তে লাগল। কিন্তু এই ফোন অন্য স্মার্টফোন থেকে আলাদা করেছে অপারেটিং সিস্টেম। সেটা হলো আইওএস। আজকে এই পোস্টে আইওএস কী এবং এর ইতিহাস, এর ভার্সন নিয়ে আলোচনা করব। তাহলে চলুন দেরি না করে জানা যাক IOS কি ?

আইওএস ( iOS ) কি ? 

আইওএস হচ্ছে এন্ড্রয়েড এবং উইন্ডোজের ন‍্যায় একটি অপারেটিং সিস্টেম যা বিভিন্ন ডিভাইসে ব‍্যবহার করা হয়ে থাকে। Apple Incorporated কোম্পানি তাদের বিভিন্ন ডিভাইসে আইওএস ব‍্যবহার করে। iOS এর সম্পূর্ণ রূপ আইফোন অপারেটিং সিস্টেম ( iPhone Operating System ). আইওএস কেবলমাত্র Apple কোম্পানি তাদের বিভিন্ন device এ ব‍্যবহার করে থাকে। যেমন iPhone, iPad, iPod Mini, iPod Touch, Smart watch ইত্যাদি। android এর পরে আইওএস সবচেয়ে বেশি ব‍্যবহৃত অপারেটিং সিস্টেম। বিশ্ব এর বাজার প্রায় 19 শতাংশ। 

বুলেট ট্রেন কি ? বুলেট ট্রেন সম্পর্কে জানুন

আইওএস প্রথমে তাদের আইফোনে ব‍্যবহার করলেও পরবর্তী কালে তাদের বিভিন্ন ডিভাইসে এই অপারেটিং সিস্টেম ব‍্যবহার করা হয়েছে। এন্ড্রয়েড সাপোর্টিং Play Store এর মতো Apple iPhone এর জন্য Apps স্টোর আছে। আইওএস কে C, C++, Objective-C, Swift এবং Assembly Language এর মতো কম্পিউটারের ভাষায় সেট আপ করা হয়েছে।

আইওএস এর ইতিহাস

আগেই বলেছি Apple এর প্রতিষ্ঠাতা স্টিভ জোব্স iPhone বাজারে প্রথম এনেছিলেন। তিনি আইওএস ব‍্যবহার করেন। 2005 সাল থেকে iOS তৈরির কাজ চলছিল। কিন্তু তার 2 বছর পর সফলতা পাওয়া যায়। প্রথম 2007 সালে স্মার্টফোনে (আইওএস ) iPhone Operating system ব‍্যবহার করা হয়েছিল। প্রথম দিকে আইফোন Apps স্টোরে 500 মতো Application ছিল। এখন আইফোন স্টোরে 22 লাখেরও বেশি iOS Apps আছে। আইওএস Appsstore খোলা হয়েছিল 2008 সালে।

UPS কি ? ইউপিএস সম্পর্কে জানুন

আইওএস অর্থাৎ iPhone Operating system এমনভাবে তৈরি করা হয়েছে যে এর নিজস্ব Application ছাড়া অন্য কোন Application ডিভাইসে সাপোর্ট করবে না। Apple কোম্পানির যে iOS ব‍্যবহার করা হয় সেটা বেশ কয়েকবার আপগ্রেড করা হয়েছে। প্রত‍্যেক বছর Apple কোম্পানি আইওএস operating system আপগ্রেড করে থাকে।যখন প্রথম যখন আইওএস লন্চ্ হয়েছিল তগন এর OSX নাম দেওয়া হয়েছিল। 2008 সালে Apple কোম্পানি এই অপারেটিং সিস্টেমের নাম দেন iPhone OS, এরপর 2011 সালে এই নামে ব্রান্ড করা হচ্ছে। 

আইওএস ( iOS) এর ভার্সন গুলো কি কি ?

Apple প্রত‍্যেক বছর আইওএস আপগ্রেড করে থাকে। তাই এর অনেক  ভার্সন আছে। আইওএস এর ভার্সন গুলো নিচে দেওয়া হয়েছে । 

1. iphone OS 1.X: 

এটা iphone Operating system এর প্রথম ভার্সন । যেটা 2007 সালে ব‍্যবহার করা হয়েছে। এই ভার্সনে কোম্পানি Touch Centric System এনেছিল।

2. iPhone OS 2.X

এটি হচ্ছে আইফোনের দ্বিতীয় ভার্সন। 2008 সালে Apple কোম্পানি এটি লন্চ করেছিল। আইফোন 3G এর সাথে এটা লন্চ হয়েছিল। কিন্তু যারা এই সময় পুরোনো ভার্সন ব‍্যবহার করছিল তারা নতুন ভার্সন আপগ্রেড করতে পারত। এই সময় কোম্পানি iPhone App store শুরু করেছিল যাতে iPhone ব‍্যবহারকারীরা তাদের মোবাইলে Application ডাউনলোড করতে পারে।

3. iPhone OS 3.X

2009 সালে iPhone OS 3.X ভার্সন লঞ্চ করেছিল। এই ভার্সনে কিছু নতুন ফিচার্স্ যোগ করা হয়েছিল। MMS এবং Copy Paste ফিচার্স্ গুলো যোগ করা হয়েছিল।

4. iOS 4.X

Apple কোম্পানি প্রথম বার iOS লঞ্চ করে। 2010 সালে এই ভার্সনটি লঞ্চ করেছিল। প্রথমে সব ডিভাইসে এটা সাপোর্ট করতনা । iPod Touch ব‍্যবহারকারীরা ডাউনলোড করতে পারত।

5. iOS 5.X

এই ভার্সনে Newsstand, iCloud, iMessage, Reminder এবং iTunes প্রভৃতি ফিচার্স্ add করা হয়েছিল। এছাড়া lock screen এর সাথে ক‍্যামেরাতে প্রবেশ করা যেত। 

6. iOS 6.X

2012 সালে এই ভার্সনটি চালু করা হয়েছিল। কোম্পানি Google Map এবং Youtube কে ডিফল্ট App থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। এর পরিবর্তে Apple কোম্পানি নিজেদের Google Map Application তৈরি করেছিল। তাছাড়া এই মোবাইল ব‍্যবহারকারীরা App Store থেকে Google map এবং youtube App ডাউনলোড করতে পারত।

7. iOS 7.X

এই ভার্সনটি কোম্পানি 2013 সালে লঞ্চ করেছিল। এই ভার্সনে Airdrop, বেশি App store search option, new camera interface, multitasking Ability ফিচার্স্ যোগ করা হয়েছিল।

8. iOS 8.X

iOS 8.X ভার্সনটি 2014 সালে লঞ্চ করা হয়েছিল। এই ভার্সনে সবচেয়ে বেশি পরিবর্তন করা হয়েছিল। Apple Pay Plaform, Reader view Safari এবং Family sharing app গুলোর সাথে সাথে  অনেক UI improvement করেছিল। 

9. iOS 9.X 

2021 সালে এই ভার্সনটি লঞ্চ করা হয়েছিল। বেশ কিছু উন্নত করে এবং পরিবর্তন করে এটি লঞ্চ করা হয়। এর মধ্যে পাসবুক App এর নাম পরিবর্তন করে Wallet নাম দেওয়া হয়। iPhone এ 3D Touch Support এর সুবিধা দেওয়া হয়েছিল। 

10. iOS 10.X

এই version এ আইফোনের Slide to Unlock Mechanism এর পরিবর্তে Touch Id Home Button ফিচার্স্ দেওয়া হয়েছে। এর সাথে Home Apps যুক্ত করা হয়েছিল।

11. iOS 11.X

এই ভার্সনেও বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। Calculator এবং মোবাইলের look পরিবর্তন করা হয়েছে। 

12. iOS 12.X

iOS.12.X এই ভার্সনে কিছু নতুন ফিচার্স্ Add করা হয়েছিল। Screen Time, Group Face Time ইত্যাদি যুক্ত করা হয়েছিল। এই ভার্সনে ফোনের Quality এবং Performance এর উন্নতি করা হয়েছে।

13. iOS 13.2.X

এই ভার্সনে ফোনের performance এর উপর বেশি নজর দেওয়া হয়েছে। এতে ডিপ ভিউসন ক‍্যামেরা যুক্ত করা হয়েছে। এটিই Apple এর Latest version , এতে Box version fixed করা হয়েছে।

আইওএস ( iOS) সম্পর্কে কিছু প্রশ্ন- উত্তর


আইওএস এর Programming ভাষা কি ?

iOS এর প্রোগ্রামিং ভাষা C, C++, Objective C, Swift

আইওএস এর ডেভেলপার কে ?

আইওএস এর ডেভোলপ করেছে Apple Incorporated কোম্পানি।

আইওএস প্রথম কবে release করা হয়েছিল ?

2007 সালের 29 জুন প্রথম market এ ছাড়া হয়েছিল।

কত গুলো ভাষা সাপোর্ট করে ?

এতে 40 টি ভাষা সাপোর্ট করে।

সিরি কি ?

সিরি হল Apple এর ভার্চুয়াল এসিস্ট্যান্ট। ইংরেজি থেকে কয়েকটি ভাষায় শব্দের অনুবাদ করা যায়। বিভিন্ন voice কমান্ডের মাধ্যমে সিরিতে কাজ করা যায়। কোন ব‍্যক্তিকে Call করার ক্ষেত্রে, ফোনের massage পড়ার ক্ষেত্রে সিরি এর ব‍্যবহার হয়। তাছাড়া টাইমার এবং আবহাওয়া সম্পর্কিত তথ্য এর মাধ্যমে পাওয়া যায়।

কোন্ প্রোডাক্টে iOS ব‍্যবহার হয়ে থাকে ? 

Apple Incorporated কোম্পানির বেশিরভাগ Product এ আইওএস ব‍্যবহার করা হয়েছে। যেমন  আইফোন, আইপ‍্যাড, আইপোড টাচ্, আইপোড মিনি, স্মার্ট ওয়াচে আইওএস ব‍্যবহার হয়ে থাকে। 

আইওএস কি অন্য অপারেটিং সিস্টেম থেকে আলাদা ?

Yes, এটি অন্য অপারেটিং সিস্টেম থেকে আলাদা। এটি নিজের ডিভাইসের App protective সেল এর মধ্যে রাখে। এর app গুলো একটার সাথে আরেকটার কোন সম্পর্ক নেই। কোন কারণ বসত একটি   App এ ভাইরাস Attack করলে অন্য App সুরক্ষিত থাকবে। অন্য App কে আক্রান্ত করতে পারবে না।

পরিশেষে:–

আইওএস কি ? আইওএস কোথায় ব‍্যবহার হয়ে থাকে ? iOS এর ইতিহাস। আশা করি আইফোন অপারেটিং সিস্টেম বা iOS সম্পর্কে Article টি বিস্তারিত দিতে পেরেছি। আইওএস Apple এর Smartphone, Smart watch, ipod, ipad গুলোতে ব‍্যবহার হয়ে থাকে। Apple এর ম‍্যাক বুক, আই ম‍্যাকে আইওএস ব‍্যবহার হয় না। 2010 সালে Apple আইফোন ওএস এর নাম পরিবর্তন করে আইওএস নাম রাখে। 

আজকের আইওএস সম্পর্কে পোস্টটি কেমন লাগল জানাবেন। আপনাদের উপকারে লাগলে সোস‍্যাল মিডিয়ায় অন‍্যদের শেয়ার করুন।

Leave a Comment